• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশের হয়ে খেলতে যাচ্ছেন হামজা, বাফুফের আবেদনে ইংল্যান্ডের সাড়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৬:০০ পিএম
বাংলাদেশের হয়ে খেলতে যাচ্ছেন হামজা, বাফুফের আবেদনে ইংল্যান্ডের সাড়া
হামজা চৌধুরী। ছবি: সংগৃহীত

বিশ্ব ফুটবল অঙ্গনে বাংলাদেশের অবস্থান খুঁজেই পাওয়া মুশকিল। ভুটানের মতো দলের কাছে পরাজিত হওয়া, গুয়ামের মতো অজানা দলের সঙ্গে ড্র করা ইত্যাদি বাজে বাজে খবরের মধ্যে একটি সুখবর এসেছে।

বাংলাদেশি বংশোদ্ভূত ইংল্যান্ড প্রবাসী ফুটবলার হামজা দেওয়ান চৌধুরীর লাল-সবুজের জার্সিতে খেলার বিষয়টির আরও এক ধাপ অগ্রগতি হয়েছে। ইংল্যান্ড ফুটবল এসোসিয়েশনের (এফএ) কাছে অনাপত্তিপত্র চেয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তিন সপ্তাহ পর সেটা দিয়েছে এফএ। আর বিষয়টি নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার।

বাফুফে এখন হামজাকে বাংলাদেশে খেলানোর জন্য ফিফার প্লেয়ার স্ট্যাটাস কমিটির কাছে আবেদন করবে। পাসপোর্ট, ইংল্যান্ড ফুটবল এসোসিয়েশনের অনাপত্তিপত্র চিঠিসহ আরও কিছু কাগজপত্র নিয়ে এই আবেদন করবে বাফুফে। কমিটি সবুজ সংকেত দিলেই হামজা বাংলাদেশের হয়ে খেলতে পারবেন।  

হামজা চৌধুরীর ইংলিশ প্রিমিয়ার লিগে লিস্টার সিটির হয়ে খেলেন। তার পরিবার বাংলাদেশি। পরিবার ও নিজের ইচ্ছায় বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলতে চান তিনি। বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলতে প্রথমে প্রয়োজন পাসপোর্ট। বাফুফে ও তার পরিবার যৌথ প্রচেষ্টায় পাসপোর্ট করেছে।

এর আগে হামজা ইংল্যান্ড যুব দলের হয়ে খেলেছেন। কোনো দেশের যুব দলের হয়ে খেলার কারণে তাদের ফেডারেশনের অনুমতি প্রয়োজন হয় অন্য দেশের জার্সি গায়ে তোলার ক্ষেত্রে। বাফুফে পাসপোর্ট হওয়ার পর ইংল্যান্ড ফুটবল এসোসিয়েশনের কাছে হামজার জন্য অনাপত্তিপত্র চায়। ইংল্যান্ড এফএ বাফুফের আবেদন বিশ্লেষণ করে হামজাকে অনাপত্তিপত্র দিয়েছে।

 

 

খেলা বিভাগের আরো খবর

Link copied!