• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

খেলোয়াড় থেকে বিসিবির সভাপতি, কে এই ফারুক


তারিক আল বান্না
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৪, ০৫:৫৬ পিএম
খেলোয়াড় থেকে বিসিবির সভাপতি, কে এই ফারুক
ফারুক আহমেদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন সভাপতি ফারুক আহমেদ। জাতীয় দলের সাবেক অধিনায়ক ও তারকা ব্যাটার, সাবেক প্রধান নির্বাচক ফারুক হাল ধরেছেন বিসিবির।

ফারুক আহমেদের জন্ম ১৯৬৬ সালের ২৪ জুলাই ঢাকায়। তিনি ১৯৮৮ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত জাতীয়  দলের সদস্য ছিলেন। ডানহাতি মিডলঅর্ডার ব্যাটার হলেও দলের প্রয়োজনে ওপেনিংয়েও তিনি মাঠে নামতেন।

১৯৮৮ সালের ২৯ অক্টোবর চট্টগ্রামে অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ওয়াহিদুল গণি ও আকরাম খানের সঙ্গে তারও ওয়ানডেতে অভিষেক হয়। খেলায় বাংলাদেশ ১৭৩ রানে পরাজিত হয়েছিল।

খেলোয়াড়ী জীবনের প্রথমদিকে ঘরোয়া পর্যায়ের ক্রিকেটে ফারুক সফল অধিনায়ক হিসেবে পরিচিতি লাভ করেন। এরফলে ১৯৯৩-৯৪ মৌসুমে নির্বাচকমণ্ডলী তাকে বাংলাদেশ দলের অধিনায়ক মনোনীত করেন। কিন্তু তার অধিনায়কত্বে কেনিয়ায় অনুষ্ঠিত ১৯৯৪ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দল সেমিফাইনালে পৌঁছতে পারেনি। যদিও বাংলাদেশ দলকে প্রতিযোগিতার পূর্বেই সেরা দল হিসেবে গণ্য করা হয়েছিল। এই আসরের পর নেতৃত্ব হারান তিনি। পরবর্তীতে ইংল্যান্ডে অনুষ্ঠিত ১৯৯৯ সালের ওয়ানডে বিশ্বকাপে দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

ফারুক এর আগে দুইবার প্রধান নির্বাচক ছিলেন।  তার প্রথম মেয়াদে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমের মতো তারকাদের পথচলা শুরু হয়েছিল। তাদের নিয়ে গঠিত দল ২০০৭ বিশ্বকাপে ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো দলকে হারিয়েছিল। প্রথমবারের মতো উঠেছিল বিশ্বকাপের সুপার এইটেও।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে জনপ্রশাসন বিভাগের স্নাতক ডিগ্রি লাভ করেন ফারুক। বুধবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে বোর্ডসভার পর বিসিবির সভাপতি করা হয় তাকে।  

 

 

Link copied!