• ঢাকা
  • মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬

সাবেক ক্রিকেট তারকা আশরাফুল বিপিএলে কোচ হচ্ছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৪, ০৪:২৫ পিএম
সাবেক ক্রিকেট তারকা আশরাফুল বিপিএলে কোচ হচ্ছেন
মোহাম্মদ আশরাফুল। ছবি: সংগৃহীত

২০০১ সালে মাত্র ১৭ বছর বয়সে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া মোহাম্মদ আশরাফুল দ্রুতই বিশ্ব ক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তিনি বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক। আশরাফুল সম্প্রতি আইসিসি লেভেল থ্রি কোচিং সার্টিফিকেট পেয়েছেন। এবার নিজের কোচিং অভিজ্ঞতাকে কাজে লাগাতে যাচ্ছেন তিনি। প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে অবসর না নিলেও আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কোচের দায়িত্বে দেখা যাবে তাকে।

সম্প্রতি ক্রিকেটভিত্তিক একটি ওয়েবসাইটকে দেয়া সাক্ষাৎকারে বিপিএলে কোচের দায়িত্ব পালনের বিষয়টি জানান তিনি। আশরাফুল বলেন, ‘কয়েকটা দলের সঙ্গে কাজ করার বিষয়ে কথা হয়েছে। গত বছরও আমার করার কথা ছিল, তবে শেষমেশ তা আর হয়নি। এরপর একটি বেসরকারি চ্যানেলের হয়ে পুরো আসরে অ্যানালিস্ট হিসেবে কাজ করেছি। এবারও ইচ্ছে আছে কাজ করার, কথা হচ্ছে। খুব সম্ভাবনা আছে এবার বিপিএলে কোচ হিসেবে কাজ করব। রংপুর রাইডার্সই হতে পারে ইনশাআল্লাহ।’

একটি অনলাইনকে বিষয়টি নিশ্চিতও করেছেন সাবেক অধিনায়ক আশারাফুল। জানান, ইচ্ছে আছে বাকিটা দেখা যাক।

২০২৩ সালের মে মাসে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের আয়োজনে সংযুক্ত আরব আমিরাতে আইসিসি লেভেল থ্রি কোচিং কোর্স সম্পন্ন করেছিলেন আশরাফুল। এর আগে, ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের আয়োজনে ২০১২ সালে ইংল্যান্ডে আইসিসি লেভেল টু কোচিং কোর্স শেষ করেছিলেন তিনি।

আশরাফুল ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে তিনি বাংলাদেশের ক্রিকেটে অমর হয়ে যান। কিন্তু ক্যারিয়ারের উত্থান–পতনের মাঝে ২০১৩ সালে বিপিএলে ফিক্সিং কেলেঙ্কারির কারণে নিষিদ্ধ হন প্রতিভাবান এই ক্রিকেটার। এরপর ক্রিকেটে ফিরলেন নিজেকে আর সেভাবে মেলে ধরতে পারেননি।

২০০১ থেকে ২০১৩ অব্দি বাংলাদেশের জার্সিতে ৬১টি টেস্ট, ১৭৭টি ওয়ানডে ও ২৩টি টি-টোয়েন্টি খেলেছেন আশরাফুল। রান করেছেন যথাক্রমে ২৭৩৭, ৩৪৬৮ ও ৪৫০। ৯টি আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক মোহাম্মদ আশরাফুলের নামের পাশে আছে ৪৭ আন্তর্জাতিক উইকেটও।

Link copied!