ইউরো সেমির লাইনআপ চূড়ান্ত, যেখানে যেদিন ম্যাচ দুটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৭:৪১ পিএম
ইউরো সেমির লাইনআপ চূড়ান্ত, যেখানে যেদিন ম্যাচ দুটি
ছবি: প্রতীকী

চলতি ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের অন্যতম সেরা দুই দল বিদায় হয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। স্বাগতিক এবং টুর্নামেন্টের অন্যতম ফেভারিট জার্মানির যাত্রা থেমেছে শেষ আটে স্পেনের বিপক্ষে ২-১ গোলের হেরে।  অন্যদিকে ২০১৬ সালের চ্যাম্পিয়ন পর্তুগালের ইউরো মিশনের ইতি ঘটেছে ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারের হারে। মঙ্গলবার দিবাগত রাত ১টায় মিউনিখে মুখোমুখি হবে ফ্রান্স ও স্পেন।

কোয়ার্টার ফাইনালের অপর ব্র্যাকেটে ছিল সুইজারল্যান্ড, ইংল্যান্ড, নেদারল্যান্ডস এবং তুরস্ক। এই ব্র্যাকেটে দলগুলোর মাঝে সম্ভাবনা উজ্জ্বল ছিল ইংল্যান্ড এবং নেদারল্যান্ডসের। প্রত্যাশা অনুযায়ী তারাই মুখোমুখি হচ্ছে এবারের ইউরোর দ্বিতীয় সেমিফাইনালে। বুধবার দিবাগত রাত ১টায় ডর্টমুন্ডে দ্বিতীয় সেমিফাইনালে খেলবে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস।

সেমিফাইনালে উত্তীর্ণ চার দলের মধ্যে সবচেয়ে সমৃদ্ধ রেকর্ড স্পেনের। টুর্নামেন্টে জার্মানির সঙ্গে সর্বোচ্চ ৩ বার শিরোপা জয়ের রেকর্ড ভাগাভাগি করছে তারা। বাকি দলগুলোর মাঝে ফ্রান্স চলতি দশকের সবচেয়ে ধারাবাহিক দল। ২০১৮ সালে বিশ্বকাপ জিতেছে, ২০২২ সালে হয়েছে রানারআপ। তবু, এবারের আসরে দলটি হতাশ করেছে সকলকে। মাত্র একটি গোল করেছে ফ্রেঞ্চ অ্যাটাকাররা।  নেদারল্যান্ডস সেমিতে উঠেছে ২০ বছরের অপেক্ষা শেষে। আর ইংল্যান্ড আরও একবার গ্যারেথ সাউথগেটের অধীনে চলে গেল বিগ টুর্নামেন্টের ফাইনালে।

সেমির মঞ্চে যাওয়া চার দলের মধ্যে কেবল ইংল্যান্ডেরই ইউরো জয়ের কীর্তি নেই। স্পেন এই প্রতিযোগিতায় সর্বোচ্চ ৩ বার শিরোপা জয় করেছে। ফ্রান্স শিরোপার স্বাদ পেয়েছে দুইবার। ১৯৮৪ সালে মিশেল প্লাতিনি আর ২০০০ সালে জিনেদিন জিদান এনে দিয়েছিলেন দুই শিরোপা। আর ১৯৮৮ সালে শিরোপা ঘরে তুলেছিল নেদারল্যান্ডস। 

Link copied!