• ঢাকা
  • সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয় দলকে অবজ্ঞা, কঠোর সমালোচনার মুখে এমবাপে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৬:১৭ পিএম
জাতীয় দলকে অবজ্ঞা, কঠোর সমালোচনার মুখে এমবাপে
কিলিয়ান এমবাপে। ছবি: সংগৃহীত

ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে নামলেও আপাতত ফ্রান্সের হয়ে খেলছেন না কিলিয়ান এমবাপে। নেশন্স লিগের আসছে দুই ম্যাচের দলে নেই তারকা এই ফরোয়ার্ড। এ নিয়ে কঠোর সমালোচনায় পড়েছেন বিশ্বকাপ জয়ী ফুটবলার।

বুদাপেস্টে আগামী ১০ অক্টোবর ইসরায়েলের মুখোমুখি হবে ফ্রান্স। চার দিন পর ব্রাসেলসে বেলজিয়ামের বিপক্ষে লড়বে তারা।

গত ২৪ সেপ্টেম্বর লা লিগায় আলাভেসের বিপক্ষে ম্যাচে বাম পায়ের পেশিতে চোট পান এমবাপে। দ্রুতই সেরে ওঠেন তিনি।

গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগে লিলের বিপক্ষে ১-০ গোলে হারা ম্যাচে শেষ ৩৫ মিনিট খেলেন এমবাপে। পরে লা লিগায় ভিয়ারেয়ালের বিপক্ষে ফেরেন রিয়ালের শুরুর একাদশে।

পরদিন নেশন্স লিগের আসন্ন দুই ম্যাচের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেন ফ্রান্স কোচ দিদিয়ে দেশম। তিনি বলেন, পুরোপুরি সেরে ওঠার জন্য এমবাপেকে বিশ্রাম দিয়েছেন তিনি। কিন্তু অধিনায়ককে দলে না দেখে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ফরাসি সমর্থকরা।

বিশ্বকাপজয়ী ফরোয়ার্ডকে নিয়ে চলছে প্রবল সমালোচনা। ফ্রান্সের সাবেক ফুটবলার ম্যাক্সিম বসিস সোমবার ফরাসি ক্রীড়া দৈনিক লেকিপের সঙ্গে আলাপকালে কড়া সমালোচনা করেন।

‘হয় আপনি চোট পেয়েছেন, নিজের ক্লাবের হয়ে খেলতে পারছেন না এবং আপনাকে জাতীয় দলে ডাকা হয়নি। কিন্তু যখন আপনি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে বেঞ্চ থেকে মাঠে নেমে যাচ্ছেন এবং লিগ ম্যাচে শুরুর একাদশে খেলেছেন, তখন বিষয়টা পরিস্থিতি ঘোলাটে করে ফেলে। সে বিশেষ একজন খেলোয়াড়।’

এমবাপে ফ্রান্স দলের অধিনায়ক হওয়ায় তার দলে না থাকা বিষয়টিকে আরও জটিল করে তুলেছে। প্রশ্ন তোলে হচ্ছে জাতীয় দলের প্রতি তার নিবেদন নিয়ে। সঙ্গে আলোচনায় উঠে আসছে গত সপ্তাহে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলা অঁতোয়ান গ্রিজমানের নাম, যাকে পেছনে ফেলে অধিনায়কের আর্মব্যান্ড পেয়েছেন এমবাপে।

ফ্রান্সের প্রতি নিবেদন নিয়ে প্রশ্ন তোলার সুযোগ রাখেননি গ্রিজমান। আতলেতিকো মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ড ২০১৭ থেকে ২০২৪ সাল পর্যন্ত দেশের হয়ে টানা ৮৪ ম্যাচ খেলার রেকর্ড গড়েন।

এমবাপে ও গ্রিজমানকে নিয়ে নিজেদের ভাবনার কথা লেকিপের সঙ্গে আলাপে তুলে ধরেন ফ্রান্স ফুটবলের সমর্থকদের প্রধান গ্রুপের মুখপাত্র ফাবিয়াঁ বুনে।

‘অধিনায়ক হিসেবে এমবাপেকে অবশ্যই সমর্থকদের জন্য উদাহরণ হতে হবে, কিন্তু তিনি সেটা হতে পারেননি।’

Link copied!