• ঢাকা
  • সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ১ মুহররম ১৪৪৫

কোপার নকআউটে নেই অতিরিক্ত সময়, ফলাফল হবে কীভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০৭:৪১ পিএম
কোপার নকআউটে নেই অতিরিক্ত সময়, ফলাফল হবে কীভাবে
ছবি: প্রতীকী

শুক্রবার সকাল ৭টায় আর্জেন্টিনা-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে কোপা আমেরিকা ফুটবলের কোয়ার্টার ফাইনাল পর্বের লড়াই। এই পর্বের পরের দুটি ম্যাচ হবে ভেনিজুয়েলা-কানাডা ও কলম্বিয়া-পানামার মধ্যে।

কোয়ার্টারে ৪ ম্যাচের সবচেয়ে বড় ম্যাচ হবে ব্রাজিল বনাম উরুগুয়ের মধ্যে। কারণ, প্রথম ম্যাচে আর্জেন্টিনার তুলনায় শক্তির দিক থেকে অনেকটাই দুর্বল দল ইকুয়েডর। কোপায় একবারও লিওনেল মেসিদের বিপক্ষে জিততে পারেনি। বাকি দুই ম্যাচের দলগুলোও তেমন বড় নয়।

আগের মতো এবারও কোপা আমেরিকার নকআউট ম্যাচগুলোতে থাকছে না অতিরিক্ত সময়। ম্যাচের মূল সময় অর্থাৎ ৯০ মিনিট শেষ হলেই সরাসরি খেলা গড়াবে টাইব্রেকারে। সেখানেই জয়ী দল নির্ধারণ করা হবে।

সাধারণত ফুটবল টুর্নামেন্টের নকআউট ম্যাচগুলোতে অতিরিক্ত সময় দেওয়া হয়। ৯০ মিনিটের খেলা শেষ হলে রেফারি অতিরিক্ত আরও ৩০ মিনিট খেলা পরিচালনা করেন। এই সময় ১৫ মিনিট করে দুই অর্ধে ভাগ করা হয়। এতে দুই দল সমান অবস্থানে থাকলে টাইব্রেকার দেওয়া হয়। কিন্তু এবার কোপায় সেই নিয়ম নেই।

তবে কোপার ফাইনাল ম্যাচে অতিরিক্ত সময় দেওয়া হবে। অর্থাৎ সাধারণ নিয়মের মতো সেখানেও বাড়তি ৩০ মিনিট খেলা হবে। এরপরও যদি বিজয়ী দল নির্বাচন করা না যায় অর্থাৎ দুই দলই সমতায় থাকে, তখন টাইব্রেকার শ্যুটআউটে শিরোপাজয়ী দল নির্ধারণ করা হবে।

 

Link copied!