• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

তরুণ ক্রিকেটারদের নিয়ে আত্মবিশ্বাসী নির্বাচকরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩, ০৩:২৮ পিএম
তরুণ ক্রিকেটারদের নিয়ে আত্মবিশ্বাসী নির্বাচকরা
ছবি: সংগৃহীত

এশিয়া কাপের ১৭ সদস্যের দলে নতুন মুখ তামজীদ হাসান তামিম। এখন পর্যন্ত জাতীয় দলের কোনো ফর্মেটেই অভিষেক হয়নি এই ওপেনারের। তামিমের বদলি হিসেবে আরেক তামিমের দলে সুযোগ মিলেছে। এশিয়া কাপে আরেক ব্যাটার শামিম পাটোয়ারি ওয়ানডে দলে এবারই প্রথম সুযোগ পেলেন। দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু এই দুই ব্যাটারের উপর আত্মবিশ্বাসী।  তার বিশ্বাস বিশ্বকাপে ভালো কিছু করবে তারা।

যুব বিশ্বকাপ জয়ী তামজীদ তামিম ইর্মাজিং এশিয়া কাপে দারুণ পারফরম্যান্স করেছেন। ৪ ম্যাচে ব্যাট হাতে ৩ ফিফটিতে ৪৪ দশমিক ৭৫ গড়ে ১৭৯ রান করেন। তার ব্যাটিং স্ট্রাইকরেট ছিল ১১৬ দশমিক ৯৯। তার এমন পারফরম্যান্সে খুশি সবাই। এশিয়া কাপের দল ঘোষণার সময় তাকে নিয়ে আত্মবিশ্বাসীর কথা শোনান নান্নু।

মিনহাজুল আবেদীন বলেন, “তানজিদ তামিমকে নিয়ে আমরা নির্বাচকরা যথেষ্ট আত্মবিশ্বাসী। কারণ ওকে এইচপিতে অনেক নার্সিং করা হয়েছে। শেষ ইমার্জিং কাপেও কিন্তু যথেষ্ট ভালো পারফর্ম করেছে। আমরা আশাবাদী ইন শা আল্লাহ দেশের জন্য ভালো কিছু দিতে অপেক্ষা করছে।”

শামীম এর আগে জাতীয় দলের জার্সিতে কখনও ওয়ানডে ম্যাচ খেলেননি। তবে টি-টোয়েন্টে ফর্মেটে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে এই ব্যাটারের। টি-টোয়েন্টিতে তার পারফরম্যান্স ভালো। শামিমের এই ফর্মেটে পারফরম্যান্স ভালো থাকার কারণে সেই আত্মবিশ্বাস থেকেই তাকে দলে রেখেছে নির্বাচকরা।

নান্নু বলেন, “শামীম আমাদের এইচপিতে ছিল আন্ডার নাইন্টিন থেকে আসার পর। আমাদের টি-টোয়েন্টি স্কোয়াডের ক্রিকেটার। মাঝখানে ২১ বিশ্বকাপের পর পারফরম্যান্স একটু বাজে ছিল। তারপর সেটা কাটিয়ে উঠেছে। যতগুলো সিরিজ গেছে, শেষ টি-টোয়েন্টিতেও যথেষ্ট ভালো খেলেছে। ওর অবশ্যই সামর্থ্য আছে ভালো ক্রিকেট খেলার। ওই আত্মবিশ্বাসেই আমরা ওকে নিয়ে এগোচ্ছি।”

বাংলাদেশ দলের ব্যাক আপ ওপেনার ও ৭ নম্বর পজিশনের যেকোনো একটা জায়গায় সৌম্য সরকারকে দেখা যাবে। এমন গুনঞ্জন শোনা যাচ্ছিলো। তার থেকেও বড় কথা নাকি হেড কোচ চান্ডিকা হাথুরুসিংহের খুব পছন্দের খেলোযাড় সৌম্য। তাই তার সুযোগ ছিল স্কোয়াডে থাকার। কিন্তু এশিয়া কাপের দলে সৌম্যের থাকা নিয়ে কোনো আলোচনাই হয়নি বলে জানালেন নান্নু। 

বিসিবি প্রধান নির্বাচক বলেন, “সৌম্য সরকারের আন্তর্জাতিক ক্রিকেটে যথেষ্ট অভিজ্ঞতা আছে। ইমার্জিং কাপে আমরা দেখেছিলাম, কারণ ঘরোয়া ক্রিকেটটা তার যথেষ্ট খারাপ গিয়েছে। এজন্য ফিরে আসতে পারে কি না। কিন্তু এশিয়া কাপে ওকে নিয়ে কোনো আলোচনাই করিনি।”

দীর্ঘ বিরতি দিয়ে আফগানিস্তান সিরিজে ওয়ানডে দলে ফিরেছিলেন নাঈম শেখ। এই ওপেনার আফগান সিরিজে ব্যাট হাতে পুরা ব্যর্থ ছিলেন। তিনি চার ম্যাচে করেছেন মাত্র ১০ রান। তারপরও নাঈম শেখকে কেন এশিয়া কাপের স্কোয়াডে রেখেছেন। তার ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক।

নান্নু বলেন, “নাঈম শেখ ঘরোয়া ক্রিকেটে যথেষ্ট ভালো খেলেছে। ইমার্জিং কাপে খুব একটা ভালো করতে পারেনি কিন্তু স্থির থেকেছে। এর সঙ্গে যেহেতু আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতা আছে। এজন্য আমরা চিন্তা করেছি ওকে আরেকটু সুযোগ দেওয়া যায়।”

ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৪ উইকেট ও ব্যাট হাতে ৭৯ রান করেছেন শেখ মাহেদী হাসান। ইমার্জিং এশিয়া কাপে ভালো পারফরম্যান্সের কারণে এশিয়া কাপের দলে সুযোগ পেয়েছেন বলে জানান নান্নু। 

মিনহাজুল আবেদীন বলেন, “শেখ মেহেদী মাঝখানে বিপিএলে ইনজুরিতে পড়েছিল। অনেকদিন ভুগেছে। তারপরেও যেহেতু আমাদের টি-টোয়েন্টি স্কোয়াডে ছিল। ইমার্জিং কাপেও যথেষ্ট ভালো করেছে। আশা করছি নিজেকে মেলে ধরতে পারবে এশিয়া কাপে সুযোগ পেলে।”

Link copied!