• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১২ রবিউস সানি ১৪৪৬

পাকিস্তানের দ্বিতীয় বয়স্ক টেস্ট অভিষেক সেঞ্চুরিয়ান কামরান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৭:৩৭ পিএম
পাকিস্তানের দ্বিতীয় বয়স্ক টেস্ট অভিষেক সেঞ্চুরিয়ান কামরান
সেঞ্চুরি করার পর কামরান গুলাম। ছবি : সংগৃহীত

পাকিস্তানের একাদশ থেকে অফফর্মের কারণে বাদ পড়বেন বাবর আজম। এই কথা তো ভাবাই যেতে না। তবে টানা ১৮ ইনিংসে ফিফটিবঞ্চিত থাকার পর বাবরকে নিয়ে কঠিন সিদ্ধান্ত নিয়েই ফেলেন নির্বাচকরা।

মুলতানে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টের দলে জায়গা হয়নি বাবরের। তার অনুপস্থিতিতে সুযোগ মেলে কামরান গুলামের।

২৯ বছর বয়সী এই ব্যাটার নিজের অভিষেক টেস্টেই জাত চেনালেন। বাবর যে পজিশনে খেলেন (সাধারণত চার নম্বর), সেখানে নেমেই দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন কামরান।

তার সেঞ্চুরিতে ভর করে টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেটে ২৫৯ রান তুলেছে পাকিস্তান।

টস জিতে ব্যাট করতে নেমে ১৯ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে বসেছিল পাকিস্তান। আবদুল্লাহ শফিক (৭) আর শান মাসুদ (৩) দ্রুতই ফিরে যান সাজঘরে। সেখান থেকে সায়েম আইয়ুবকে নিয়ে ২৭৮ বলে ১৪৯ রানের জুটি গড়েন কামরান। ৭৭ করে আউট হন সায়েম। তবে কামরান সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি।

২২৪ বলে ১১ বাউন্ডারি আর ১ ছক্কায় ১১৮ রান করে থামে কামরানের অভিষেক সেঞ্চুরি ইনিংস।

কামরান পাকিস্তানের দ্বিতীয় বয়স্ক টেস্ট অভিষেক সেঞ্চুরিয়ান। ২৯ বছর পাঁচ দিন বয়সে তিনি এই সেঞ্চুরি করলেন। পাকিস্তানের গোলাম আবিদ আলী ৩২ বছর ৫৬ দিন বয়সে টেস্ট অভিষেকে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

২০২৩ সাল শুরু থেকে টেস্ট অভিষেক হওয়ার আগে পর্যন্ত কামরা প্রথম-শ্রেণীর ক্রিকেটে ৫৫.৫৩ গড়ে ১০৫৫ রান সংগ্রহ করে নজর কাড়েন। ৩১টি প্রথম-শ্রেণীর ক্রিকেটে কার উইকেটও রয়েছে ৩১টি। তিনি অবশ্য  গত বছর সালে পাকিস্তান দলে ছিলেন। কিন্তু কোনো টেস্ট ম্যাচে তিনি মাঠে নামতে পারেননি। সেটা ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ।

Link copied!