• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫
প্যারিস অলিম্পিক

প্রতিপক্ষের কৌশল জানতে ড্রোন উড়িয়ে ধরা খেলেন কানাডার কোচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ১১:০৫ এএম
প্রতিপক্ষের কৌশল জানতে ড্রোন উড়িয়ে ধরা খেলেন কানাডার কোচ
কানাডার নারী ফুটবল কোচ বেভ প্রিস্টমান। ছবি : সংগৃহীত

যেন ফুটবল নয়, কোনো যুদ্ধের প্রস্তুতি। তা নাহলে কী আর প্রতিপক্ষের কৌশল জানতে এভাবে ড্রোন উড়িয়ে ‘গুপ্তচরবৃত্তির’ চেষ্টা করতেন কানাডা নারী দলের প্রধান কোচ বেভ প্রিস্টমান। এই অপরাধে তাকে প্যারিস অলিম্পিকের দল থেকে সরিয়ে নিয়েছে দেশটি।

অনাকাঙ্ক্ষিত এই ঘটনার শুরু গত সোমবার, নিউজিল্যান্ডের বিপক্ষে আসরে নিজেদের প্রথম ম্যাচের দুই দিন আগে। প্রতিপক্ষের অনুশীলনের সময় সেখানে ড্রোন ওড়ানোর অভিযোগ ওঠে কানাডা দলের স্টাফদের ওপর।

গত বৃহস্পতিবার নিউজিল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে মুকুট ধরে রাখার অভিযান শুরু করেছে টোকিও অলিম্পিকের সোনাজয়ীরা। সমালোচনার মুখে এই ম্যাচে স্বেচ্ছায় ডাগআউটে ছিলেন না প্রিস্টমান।

এরপর এক বিবৃতিতে প্রিস্টমানকে এবারের অলিম্পিক থেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন কানাডা ফুটবলের সিইও ও মহাসচিব কেভিন ব্লু।

ঘোষণায় বলা হয়, ‘অলিম্পিক ম্যাচের প্রতিপক্ষের ওপর ড্রোন ব্যবহারের ঘটনায়, গত ২৪ ঘণ্টায় আরও অনেক তথ্য আমরা পেয়েছি। সেসব বিবেচনায় নিয়ে জাতীয় নারী দলের কোচ বেভ প্রিস্টমানকে ২০২৪ অলিম্পিক গেমসের বাকি অংশ থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কানাডা ফুটবল।’

কানাডা অলিম্পিক কমিটি আরও জানিয়েছে, গেমেসের বাকি অংশে কানাডা নারী দল খেলবে সহকারী কোচ অ্যান্ডি স্পেন্সের কোচিংয়ে।

নিজের এমন কাণ্ডের জন্য দলের খেলোয়াড়দের কাছে ক্ষমা চেয়েছেন প্রিস্টমান। ‘এটা আমাদের দলের মূল্যবোধের পরিচায়ক নয়। এর সবটুকু দায় একান্তই আমার।’

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা ওই ঘটনায় কানাডা ফুটবল সংস্থা, প্রিস্টমান ও কানাডা ফুটবলের দুই স্টাফ সদস্যের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করেছে। ওই দুই স্টাফকেও অলিম্পিক অভিযান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

Link copied!