• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

হত্যা মামলা মাথায় নিয়ে দেশের হয়ে খেলতে পারবেন কি সাকিব?


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৩:৫২ পিএম
হত্যা মামলা মাথায় নিয়ে দেশের হয়ে খেলতে পারবেন কি সাকিব?
সাকিব আল হাসান। ফাইল ছবি

পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে বাংলাদেশের হয়ে খেলছেন সাকিব হাসান। এর মধ্যে তার বিরুদ্ধে একটি হত্যা মামলা করা হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) ডিএমপির আদাবর থানায় মামলাটি করা হয়।

সরকারবিরোধী আন্দোলনে রুবেল নামের এক গার্মেন্টসকর্মী গুলিবিদ্ধ হয়ে মারা যান। সেই হত্যার নির্দেশদাতা হিসেবে সাকিবকে মামলার ২৮ নম্বর আসামি করা হয়েছে। সাকিব ছাড়াও একই মামলায় আসামি করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ আরও ১৫৬ জন। এর বাইরেও মামলায় অজ্ঞাত আরও ৪০০-৫০০ জনকে আসামি করা হয়েছে।

মামলা হলেও যেহেতু সাকিবের বিরুদ্ধে এখনো গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়নি, তাই তার খেলতে কোনো বাধা নেই। কেননা গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলে তখন তাকে আন্তর্জাতিকভাবে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চালাতে পারত পুলিশ।

এদিকে যে হত্যা মামলায় সাকিবকে আসামি করা হয়েছে, সে ঘটনার সময় সাকিব দেশে ছিলেন না। ফলে সেই প্রমাণ দেখিয়ে সহজেই জামিন আবেদন করতে পারেন তিনি। আর সেটি হলে তার বিরুদ্ধে অভিযোগ এমনটিতেই খারিজ হয়ে যাবে। এর বাইরেও আগাম জামিন চাইতে পারেন সাকিব।

এর আগে চিত্রনায়িকা নাজনীন আক্তার হ্যাপির করা ধর্ষণ মামলায় পেসার রুবেল হোসেন গ্রেপ্তার হয়েছিলেন। পরে অবশ্য জেল থেকে জামিনে মুক্ত হয়ে ২০১৫ বিশ্বকাপে খেলেছিলেন তিনি। সাকিবও চাইলে এই মামলায় আগাম জামিনের আবেদন করে খেলা চালিয়ে যেতে পারেন।

এদিকে বিসিবির এক সূত্র সংবাদ প্রকাশকে জানায়, এই মুহূর্তে সাকিবকে খেলা থেকে সরিয়ে আনার কোনো পরিকল্পনা তাদের নেই। 

Link copied!