• ঢাকা
  • বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

মুলতানে বাজবল শো, ইংল্যান্ডের বিপক্ষে হারের মুখে পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৭:২৮ পিএম
মুলতানে বাজবল শো, ইংল্যান্ডের বিপক্ষে হারের মুখে পাকিস্তান
পাকিস্তানের উইকেট পতনে ইংল্যান্ড ফিল্ডারদের উল্লাস। ছবি : সংগৃহীত

মুলতান মানেই বোধ হয় নাটকীয়তার প্রতিচ্ছবি। এ পর্যন্ত নানা ঘটনার জন্ম হয়েছে পাকিস্তানের এই ভেন্যুতে। পাকিস্তান ও সফরকারী ইংল্যান্ডের মধ্যে  এবারও হতে যাচ্ছে আরেক বড় নাটক। আর সেখানে সাফল্য লাভের উজ্জ্বল সম্ভাবনা ইংল্যান্ডেরই। 

একটু পেছনে ফেরা যাক। ২০০৩ সালে মুলতানে পাকিস্তানের বিপক্ষে টেস্টে ক্যাচ জোচ্চুরি সহ নানা ঘটনার কারণে বাংলাদেশকে পরাজিত হতে হয়েছিল। আসলে সেই টেস্টে বাংলাদেশকে জোর করে হারিয়ে দেওয়া হয়েছিল। তবে সম্প্রতি বাংলাদেশ মুলতানে ২১ বছর আগের পরাজয়ের প্রতিশোধ নিয়েছে রাওয়ালপিন্ডিতে টানা দুই টেস্টে পাকিস্তানকে হারিয়ে।

মুলতানের ব্যাটিং স্বর্গে এবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৫৬ রানে থামে স্বাগতিকরা।

নিজেদের এমন রান নিয়ে হয়তো তৃপ্তির ঢেঁকুরই তুলেছিলেন পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ। কিন্তু পাকিস্তানের সাড়ে পাঁচশর বেশি রানও যে ইংল্যান্ডের সামনে মামুলি সংগ্রহ হয়ে যাবে তা কে ভাবতে পেরেছিল!

জো রুট ও হ্যারি ব্রুকের বিশ্বরেকর্ড গড়া জুটির সঙ্গে জ্যাক ক্রাউলি ও বেন ডাকেটের মাঝারি দুটি ইনিংসে ভর করে ইংল্যান্ড বাজবল ক্রিকেট খেলে ৮২৩ রান করে নিজেদের ইনিংস ঘোষণা করে। তাদের লিড গিয়ে দাঁড়ায় ২৬৭ রান।

২৬৭ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মুখ থুবড়ে পড়ল পাকিস্তানের ব্যাটিং অর্ডার। দলীয় শতরানের আগেই টপ অর্ডারের ৬ ব্যাটারকে হারিয়ে ফেলে স্বাগতিকরা। চতুর্থ দিনের খেলা শেষে পাকিস্তানের সংগ্রহ ৬ উইকেটে ১৫২ রান। এখনো সফরকারীদের চেয়ে পিছিয়ে ১১৫ রানে।

অবিশ্বাস্য কিছু না ঘটলে এই টেস্টে পরাজয়টা যেন পাকিস্তানের ভাগ্য ললাটে লেখা হয়ে গেছে অনেকটাই।

Link copied!