• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬
প্যারিস প্যারালিম্পিক

নবম সোনার পদক জিতলেন ব্রিটেনের ককরফ্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০৫:১৪ পিএম
নবম সোনার পদক জিতলেন ব্রিটেনের ককরফ্ট
৮০০ মিটারে সোনার পদক জয়ী হান্না ককরফ্ট। ছবি : সংগৃহীত

গ্রেট ব্রিটেনের হান্না ককরফ্ট তার ক্যারিয়ারের নবম সোনার পদক জিতেছেন। রোববার তিনি প্যারিস প্যারালিম্পিক আসরে টি-৩৪ ৮০০ মিটার ইভেন্টের ফাইনালে সতীর্থ অ্যাথলেটকে পেছনে ফেলে এই কৃতিত্ব দেখালেন।  

প্যারিসে অবশ্য এটা তার দ্বিতীয় শিরোপা। এর আগে ১০০ মিটারের ফাইনালেও ককরফ্ট সতীর্থ কার অ্যাডেনেগানকে পরাজিত করে চলতি আসরে প্রথম সোনার পদক লাভ করেন।

ককরফ্ট ২০১২ সালের লন্ডন প্যারালিম্পিক থেকে প্রতিটি আসরেই ১০০ মিটার ও ৮০০ মিটার ইভেন্টে সোনা জিতেছেন। অপরটি জেতেন ২০১৬ সালের রিও প্যারালিম্পিক আসরে।

তিনি এক মিনিট ৫৫.৪৪ সেকেন্ডে দূরত্ব অতিক্রম করেন। রৌপ্য পদক জেতেন অ্যাডেনেগান তার থেকে প্রায় আট সেকেন্ড পেছনে থেকে। মার্কিন যুক্তরাষ্ট্রের ইভা হিউস্টন ব্রোঞ্জ পদক লাভ করেন ব্রিটেনের ফ্যাবিয়েন আন্দ্রেকে পেছনে ফেলে। তা নাহলে তিনটি পদকই জিতে নিতেন ব্রিটিশরা।

এদিকে, পুরুষদের শটপুটে ব্রিটেনের আলেড সিওন ডেভিস টানা চতুর্থ বারের মতো প্যারালিম্পিকে সোনার পদক জেতা থেকে বঞ্চিত হয়েছেন। কুয়েতের ফয়সাল সোরো সোনার পদক লাভ করেন।  

৩১ বছর বয়সী ককরফ্ট সর্বকালের সেরা প্যারা-অ্যাথলেটদের একজন হিসাবে নিজের খ্যাতি আরও বাড়িয়ে তুললেন।  তিনি এবার দ্বিতীয় সোনার পদক জিতলেন বিয়ে করার তিন সপ্তাহ পাঁচ দিন আগে।

তিনি বলেন, ‘আমি দেশে ফিরবো অনাবিল আনন্দ নিয়ে, তারপর বিয়ে করবো এবং দারুণ এক বিবাহিত জীবন কাটাবো।’

 

Link copied!