• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

স্কটিশ লিগে দেখা গেল ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা ব্যানার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩, ১২:৫৫ পিএম
স্কটিশ লিগে দেখা গেল  ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা ব্যানার
ছবি: সংগৃহীত

নতুন করে উপ্তত্ত ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত। নিজেদের দেশ থেকে দখলদারদের হঠাতে ইসরায়েলের উপর আক্রমণ শুরু করেছে ফিলিস্তিনি স্বাধীনতাগামী সংগঠন হামাস। শনিবার (৭ অক্টোবর) থেকে গাজা অঞ্চল থেকে হাজার হাজার রকেট হামলা শুরু করে এই সংগঠনটি। তাদের টানা তিন দিনের আক্রমণে এখন পর্যন্ত ইসরায়েলে নিহতের সংখ্যা সাত শতাধিক। এরপর থেকে ইসরায়েল যুদ্ধ ঘোষণা করে।

এমন পরিস্থিতিতে পুরো বিশ্বের বিভিন্ন দিক থেকেই সমর্থন পাচ্ছে ফিলিস্তিন। সেই সঙ্গে তারা সমর্থন পাচ্ছে ক্রীড়াঅঙ্গন থেকেও। স্কটিশ প্রিমিয়ার লিগের ম্যাচেও দেখা গেল ফিলিস্তিনদের সমর্থন দিতে। লিগে সেল্টিকের ম্যাচে ফিলিস্তিনের মুক্তির বার্তা নিয়ে হাজির হয়েছিল মাঠে দর্শকরা।

চলতি সপ্তাহে স্কটিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ঘরের মাঠ সেল্টিক পার্কে কিলমারনকের বিপক্ষে মাঠে নেমেছিল সেল্টিক এফসি। সেখানেই ফিলিস্তিনের মুক্তির দাবিতে ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা ব্যানার নিয়ে হাজির হয় দলটির কট্টর সমর্থকগোষ্ঠী ‘গ্রিন ব্রিগেড।’ মাঠে খেলা চলাকালেই তাদের মুখে ফিলিস্তিনের পক্ষে স্লোগান শোনা যায়।

ইউরোপিয়ান ফুটবলে এমন কট্টরপন্থী সমর্থকদের বলা হয় আলট্রাস। দলের জন্য সবচেয়ে নিবেদিতপ্রাণ সমর্থকদের নিয়ে গঠন করা হয় এমন বিশেষ গোষ্ঠীর। সেল্টিকের এমন সমর্থকরা পরিচিত গ্রিন ব্রিগেড হিসেবে।

ম্যাচে এদিন জয়ও পেয়েছে সেল্টিক। কিনমারনককে তারা হারিয়েছে ৩-১ গোলের ব্যবধানে। চলতি মৌসুমে এটি তাদের সপ্তম জয়। ৮ ম্যাচে ৭ জয় নিয়ে টেবিলের শীর্ষেই আছে সেল্টিক। দ্বিতীয় স্থানে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী রেঞ্জার্সের চেয়ে ৭ পয়েন্ট এগিয়ে আছে দলটি।

ফুটবল মাঠে ফিলিস্তিনের সমর্থন অবশ্য নতুন কিছু নয়। এফএ কাপ জয়ের পর মাঠে ফিলিস্তিনের পতাকা নিয়ে হাজির হয়েছিলেন লেস্টার সিটির বাংলাদেশী বংশোদ্ভূত তারকা হামজা চৌধুরী। এছাড়া কাতার বিশ্বকাপে ফিলিস্তিনের পতাকা নিয়ে উৎসব করেছিলেন মরক্কোর ফুটবলাররা।

Link copied!