• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬
মুমিনুলের অপরাজিত ১০৭ রান

ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ২৩৩ রানে থামল বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০১:৫০ পিএম
ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ২৩৩ রানে থামল বাংলাদেশ
ব্যাট করছেন বাংলাদেশ দলের মুমিনুল হক। এই ব্যাটার ১০৭ রানে অপরাজিত থাকেন। ছবি : সংগৃহীত

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে স্বাগতিক ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে মুমিনুল হকের অপরাজিত সেঞ্চুরির পরও সোমবার ২৩৩ রানে অলআউট হয়ে যায়। 

লাঞ্চের আগের ওভারে সেঞ্চুরি পেয়েছিলেন মুমিনুল হক। তিন উইকেট হারালেও তাই হাসিমুখ নিয়েই লাঞ্চ বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। মেহেদি হাসান মিরাজ এবং মুমিনুলের ব্যাট থেকে পঞ্চাশ পেরুনো একটা জুটিও পেয়ে যায় টাইগাররা। কিন্তু লাঞ্চের পরেই ফের ব্যাটারদের আসা-যাওয়ার মিছিল। এবারও একপ্রান্তে টিকে রইলেন সেঞ্চুরিয়ান মুমিনুল।

বুমরাহকে দুই চার মেরে শুরু করেছিলেন মিরাজ। কিন্তু বুমরাহ খুব ভালো করেই জানেন ফিরে আসার মন্ত্র। ওভারের চতুর্থ বলেই ফেরেন মিরাজ। ক্যাচ দিলেন স্লিপে শুবমান গিলের হাতে। তার ব্যাট থেকে আসলো ৪২ বলে ২০ রানের ইনিংস। বাংলাদেশের ইনিংস লম্বা হওয়ার পথটা আটকে যায় মিরাজের আউটের পরপরেই। ২৫০ও করা হয়নি শেষ পর্যন্ত।

নিজের পরের ওভারেই ফের বুমরাহর আঘাত। রাউন্ড দ্য উইকেট থেকে আসা তার ভেতরে ঢোকা বলে বোল্ড হয়ে ফিরতে হয় ৫ রান করা তাইজুলকে। পরের ওভারেই মোহাম্মদ সিরাজের বলে ফেরেন হাসান মাহমুদ। সবার শেষ ব্যাটার হিসেবে আউট হলেন খালেদ। রবীন্দ্র জাদেজার রেকর্ড পেতে দরকার ছিল ১ উইকেটের। কট এন্ড বোল্ডে সেটাই করলেন জাদেজা।

টেস্ট ক্রিকেটে ১১তম খেলোয়াড় হিসেবে ৩০০ উইকেট এবং ৩ হাজার রানের এলিট ক্লাবে জায়গা করে নিয়েছেন জাদেজা।  টেস্ট ক্রিকেটে ৭৩ ম্যাচের ক্যারিয়ারে জাদেজা এখন পর্যন্ত করেছেন ৩ হাজার ১২২ রান। আর বল হাতে পেলেন ৩০০ উইকেট।

জাদেজার রেকর্ডের সঙ্গে শেষ হয়েছে বাংলাদেশের প্রথম ইনিংস। একপ্রান্তে টিকে থাকলেন ১০৭ রান করা মুমিনুল। মুমিনুল ১৯৪ বলে ১৭টি চার ও ১টি ছক্কায় ১০৭ রান করেন। যা তার ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি।

বাংলাদেশ দলের অন্যান্যদের মধ্যে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৩১, সাদমান ইসলাম ২৪, মেহেদি হাসান মিরাজ ২০, লিটন দাস ১৩, মুশফিকুর রহিম ১১ ও সাকিব আল হাসান ৯ রান করেন।

ভারতের যশপ্রীত বুমরাহ ৩টি এবং মোহাম্মদ সিরাজ, রবিচন্দ্রন অশ্বীন ও আকাশ দীপ ২টি করে এবং রবীন্দ্র জাদেজা ১টি উইকেট লাভ করেন।

প্রথম টেস্টে ভারত ২৮০ রানে জিতে দুই ম্যাচের সিরিজে এগিয়ে রয়েছে। 

 

Link copied!