• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
বিশ্বকাপ বাছাই পর্ব

ভোর রাতে মাঠে নামছে আর্জেন্টিনা, সকালে ব্রাজিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৬:২৫ পিএম
ভোর রাতে মাঠে নামছে আর্জেন্টিনা, সকালে ব্রাজিল
আর্জেন্টিনা ও ব্রাজিল ফুটবল দল। ছবি : সংগৃহীত

দর্শক মাতাতে ফের আন্তর্জাতিক ফুটবলে নামছে বিশ্বের অন্যতম সেরা দুই দল আর্জেন্টিনা ও ব্রাজিল। ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবলের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট টেবিলের শীর্ষ দল বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা প্রতিপক্ষ ভেনেজুয়েলার বিপক্ষে নামবে ভোর রাত ৩টায়, তারও আগে কলম্বিয়া খেলবে বলিভিয়ার সঙ্গে। আর পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল সকাল ৬টায় নামবে চিলির বিপক্ষে।

সব শঙ্কা আর ভয়কে দূরে ঠেলে ভেনেজুয়েলা পৌঁছেছে আর্জেন্টিনা। খেলা হবে ঠিকসময়েই। হ্যারিকেন মিল্টনের প্রলয়কাণ্ডে মায়ামিতে আটকে থাকার অবস্থা ছিল আর্জেন্টিনা দলের। সঙ্গে সরাসরি যুক্তরাষ্ট্র থেকে ভেনেজুয়েলায় যাওয়ার অনুমতিও মিলছিল না। শেষ পর্যন্ত কলম্বিয়া হয়ে মাতুরিন পৌঁছেছে আলবিসেলেস্তেরা।

মায়ামি ছাড়ার আগে তাই কিছুটা চিন্তিত কোচ। আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি বলেন, ‘এটা আমাদের জন্য কঠিন। আমরা মাত্র একদিন আগে পৌঁছাব। আমাদের আবার থামতে হবে। কেননা তারা যুক্তরাষ্ট্রের মাটি থেকে সরাসরি ভেনেজুয়েলা যেতে দেবে না।’

মাঠের পারফরম্যান্সে তাদের চিন্তার অবশ্য কিছু নেই। বিশ্বকাপ বাছাইয়ে শীর্ষে। লিওলেন মেসির ফিরে আসাটাও সাহস যোগাবে। তবে শক্তি হারাবে মার্কোস একুনা, পাওলো দিবালা, নিকো গঞ্জালেস, আলেহান্দ্রো গারনাচো, ভ্যালেন্টিন কার্বোনিকে হারিয়ে। গোলবারে এমি মার্টিনেজের পরিবর্তে থাকবেন জেরোনিমো রুল্লি।

ঠিক বিপরীতে বাজে অবস্থা ব্রাজিলের। সান্তিয়াগোতে তাদের চেয়েও সাধারণের আগ্রহ পল ম্যাককার্টনের প্রতি। একই হোটেলে থাকা ইংলিশ গায়কের কনসার্টের টান বেশি অনুভব করছেন তারা।

যার মূলে ব্রাজিলের ফুটবল। সেই ছন্দ, সাফল্য, গোল কোনোকিছুই নেই। আর্জেন্টিনার চেয়ে দশ পয়েন্ট কম নিয়ে বাছাইয়ের পাঁচ নম্বরে তারা। পরিস্থিতি বদলানোর দায়িত্বটা নিলেন কোচ।

ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র বলেন, ‘এটা স্বাভাবিক যে আমরা খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। খারাপ ফল করছি। তবে দল হিসেবে তা আমরা মোকাবিলা করতে চাই। আমাদের জন্য গুরুত্বপূর্ণ সবাই এক হয়ে বর্তমান অবস্থাকে পাল্টে দেয়া।’

চিলির সঙ্গে ম্যাচের একাদশ চূড়ান্ত কোচের। প্রথমবার হলুদ জার্সিতে নামবেন আবনের ও ইগর জেসুস।

Link copied!