• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

পাঁচ বছর পর দ. আফ্রিকায় ওয়ানডে সিরিজ জিতল ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ০৫:৩৫ পিএম
পাঁচ বছর পর দ. আফ্রিকায় ওয়ানডে সিরিজ জিতল ভারত
হাফ সেঞ্চুরি করার পর তিলক বর্মা। ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিতীয় বার ওয়ানডে সিরিজ জিতল ভারত। ২০১৮ সালে বিরাট কোহলির পর লোকেশ রাহুল দ্বিতীয় অধিনায়ক যিনি ওই দেশে সিরিজ জিতলেন। তৃতীয় ম্যাচে ৭৮ রানে জিতেছে ভারত। প্রথম ম্যাচে ভারত ৮ উইকেটে ও দ্বিতীয় ম্যাচে প্রোটিয়ারা ৮ উইকেটে জয়লাভ করে। ভারত ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে।  

বৃহস্পতিবার রাতে টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠান স্বাগতিক দলের অধিনায়ক এডেন মার্করাম। চোটের কারণে খেলতে পারেননি ভারতীয় ওপেনার রুতুরাজ গায়কোয়াড়। তার জায়গায় খেলেন রজত পটীদার। অভিষেক ম্যাচে ১৬ বলে ২২ রান করেন তিনি। অন্য ওপেনার সাই সুদর্শন করেন ১০ রান। অধিনায়ক লোকেশ রাহুল ২১ রান করেন। ১০১ রানে ৩ উইকেট হারায় ভারত। স্যামসন ও তিলক বর্মা ১১৬ রানের জুটি গড়েন। 

জীবনের প্রথম আন্তর্জাতিক শতরান করলেন স্যামসন। ১১৪ বলে ১০৮ রান করেন তিনি। শেষ দিকে রিংকু সিংহ ২৭ বলে ৩৮ রান করেন।  ২৯৬ রানেই থেমে যায় ভারতের ইনিংস।

শুরুতে ধরে খেলার চেষ্টা করছিলেন রেজা হেন্ড্রিক্স ও গত ম্যাচে শতরান করা টনি ডে জর্জি। কিন্তু ১৯ রানের বেশি হেন্ড্রিক্সকে করতে দেননি আরশদীপ সিংহ। মাত্র ২ রান করে আউট হয়ে যান রসি ভ্যান ডার ডুসেন। জর্জি  ৮১ রান করেন। অধিনায়ক মার্করাম করেন ৩৬ রান। এই চার ক্রিকেটার আউট হতেই ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার। ২১৮ রানে থেমে যায় দলের ইনিংস। 

ভারতীয় বোলারদের মধ্যে সফল আরশদীপ। ৪ উইকেট নেন তিনি। ২ করে উইকেট নেন আবেশ খান ও ওয়াশিংটন সুন্দর। একটি করে উইকেট নেন মুকেশ কুমার ও অক্ষর পটেল। 
 

Link copied!