• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬
৪ তদন্তের রিপোর্ট প্রকাশ ৩০ মাস পর

সাকিবকে নিয়ে সুখবরের ২৪ ঘণ্টা পর এলো বিপরীতমুখী সংবাদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৬:১৫ পিএম
সাকিবকে নিয়ে সুখবরের ২৪ ঘণ্টা পর এলো বিপরীতমুখী সংবাদ
সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

সোমবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির ক্রিকেট অপারেশন্স প্রধান ও জাতীয় দলের সাবেক ব্যাটার সাবেক শাহরিয়ার নাফিস বলেন, ‍‍‘সাকিবের বাংলাদেশে এসে খেলতে কোন বাধা নেই। আমরা মাননীয় প্রধান উপদেষ্টা, ক্রীড়া এবং আাইন উপদেষ্টার সঙ্গে কথা বলেছি। ওনাদের তরফ থেকে সম্মতি পাওয়া গেছে।‍‍’ শাহরিয়ার নাফিস আরও বলেন, ‍‍‘যদি ইনজুরিজনিত কোনো ধরনের সমস্যা না থাকে, তাহলে নিশ্চিত তিনি দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলছেন।‍‍’ অক্টোবর-নভেম্বরে দুই টেস্টের সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ ও সফরকারী প্রোটিয়া বাহিনী। 

নাফিসের এই বক্তব্যের পর দেশের ক্রীড়ামোদিদের মনের দুশ্চিন্তা অনেকটাই কেটে যায়। তারা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিবের খেলা দেখবে, এমন আশাটাই শুরু করে। কিন্তু নাফিসের বক্তব্য দেওয়ার ২৪ ঘণ্টা না পেরুতেই এলো নতুন এক খবর। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি মোতাবেক মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ এর সভাপতিত্বে ৯২৩ তম কমিশন সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেনে কারসাজির অভিযোগে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানকে ৫০ লাখ টাকা জরিমানা করে বিএসইসি।

যেখানে অবশ্য সভার কোন সময় উল্লেখ ছিল না। সভাটি সকালে নাকি দুপুর কিংবা বিকেলে হয়েছে, তা স্পষ্ট নয়।

বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকীর পক্ষ থেকে প্রেরিত ওই বিজ্ঞপ্তিতে সাকিবের জরিমানার বিষয়টি নিশ্চত করা হয়েছে। 

শেয়ার লেনদেনে কারসাজির অভিযোগে মো. আবুল খায়েরকে ২৫ লাখ, এশাল কমিউনিকেশন লিমিটেডকে ৭৫ লাখ ও মোনার্ক মার্ট লিমিটেডকেও ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এছাড়া আবুল কালাম মাতবর ও লাভা ইলেক্ট্রোডস ইন্ডাস্ট্রিজকে যথাক্রমে ১০ লাখ ও ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আর মো. জাহেদ কামালকে জরিমানা করা হয়েছে ১ লাখ টাকা।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৯ অক্টোবর পুঁজিবাজারে ব্রোকারেজ হাউস হিসেবে সাকিব আল হাসানের মোনার্ক হোল্ডিংস কোম্পানি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন সাকিব। তবে কিছুদিন পর কয়েকটি কোম্পানির শেয়ারের দাম হেরফের করার ঘটনা ঘটে।

পরে বিএসইসির থেকে ২০২১ সালের ৫ মে থেকে ২০২২ সালের ১০ মার্চ পর্যন্ত ৪টি তদন্ত পরিচালনা করা হয়। তদন্ত প্রতিবেদন অনুসারে, কারসাজির সময় সাকিব আল হাসান ঢাকা স্টক এক্সচেঞ্জে বেশ কয়েকবার ‘বিপুল সংখ্যক শেয়ার’ লেনদেন করেন। আড়াই বছর পর সেই তদন্ত রিপোর্ট প্রকাশ করলো বিএসইসি।

মঙ্গলবারের সভায় কিংবা পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে অবশ্য ২০২২ সালের ১০ মার্চ পর্যন্ত যে ৪টি তদন্ত হয়, তার রিপোর্ট কেন ৩০ মাস পর প্রকাশ করা হলো, তার বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়নি।

খেলা বিভাগের আরো খবর

Link copied!