• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

তালেবানের হাত এড়িয়ে অলিম্পিকে আফগানকন্যা মানিজা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ১১:৫৮ এএম
তালেবানের হাত এড়িয়ে অলিম্পিকে আফগানকন্যা মানিজা
মানিজা তালাশ। ছবি : সংগৃহীত

অলিম্পিক হলো এমন একটি মঞ্চ, যেখানে মানুষের জীবনের লড়াই প্রতিফলিত হয় ক্রীড়াঙ্গনে। যেখানে সাধারণ থেকে অসাধারণ হয়ে ওঠার কাহিনি লেখা হয়ে যায় পারফরম্যান্সে। সে রকমই একটা কাহিনি লিখেছেন আফগানিস্তানের ব্রেক ডান্সার মানিজা তালাশ।

তিন বছর আগে তালেবান শাসনের হাত থেকে বাঁচতে দেশ ছেড়ে চলে গিয়েছিলেন আফগানকন্যা তালাশ। তিনি এবার পা রেখেছেন প্যারিসে। যেখানে অলিম্পিকে প্রথমবারের মতো দেখা যাবে ব্রেক ডান্স।

২০২১ সালে আফগানিস্তানে তালেবান শাসন জারি হওয়ার পরে ২১ বছর বয়সি এই তরুণী সীমান্ত পার করে পাকিস্তানে চলে গিয়েছিলেন। পরের বছর উদ্বাস্তু হিসেবে স্পেনে চলে যান তিনি।

নানা ধরনের প্রতিকূলতার মুখে পড়লেও ব্রেক ডান্সের নেশা যায়নি তালাশের। তিনি ব্রেক ডান্সের প্রেমে পড়েন সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও দেখার পর। তখন তিনি থাকতেন কাবুলে। তবে এই তরুণী কোনোদিন ভাবেননি অলিম্পিকের মতো মঞ্চে নিজেকে মেলে ধরতে পারবেন।

কাবুলে থাকাকালীন ব্রেক ডান্সের একটি ক্লাবে ছেলেদের সঙ্গে গোপনে অনুশীলন করতেন তালাশ। যে ক্লাবকে বারবার সন্ত্রাসের নিশানা বানানো হয়েছিল। প্যারিসে পা রেখে তালাশ বলেছেন, ‘তালেবান আসার পরে আমরা অনেকে দেশ ছেড়ে চলে গিয়েছিলাম। অন্য দেশে গিয়ে বসবাস করতে উদ্বাস্তুদের অনেক সমস্যার মুখে পড়তে হয়। আমাকেও পড়তে হয়েছিল। কিন্তু লড়াই থেকে সরে আসেনি। স্বপ্ন দেখা ছাড়িনি।’

নিজের স্বপ্নের পিছনে দৌড়ে এখন এই জায়গায় এসে পৌঁছেছেন। নিজেকে কি আপনি আফগান মেয়েদের জন্য আদর্শ এক নারী ভাবেন? তালাশ বলেছেন, ‘আমি নিজেকে ওদের আদর্শ মনে করি না। ওরা নিজেরাই নিজেদের আদর্শ।’

Link copied!