• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

‘এ’ দলের মোড়কে শ্রীলঙ্কা যাচ্ছে জাতীয় দল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৪, ০৪:৪৩ পিএম
‘এ’ দলের মোড়কে শ্রীলঙ্কা যাচ্ছে জাতীয় দল
বাংলাদেশ নারী ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ ‘এ’ ক্রিকেট দল। তবে এই মোড়কে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে মূলত জাতীয় দলটাই। জাতীয় দলের নিয়মিত ক্রিকেটারদের মধ্যে দু-একজন ছাড়া সবাই আছেন এই স্কোয়াডে। উল্লেখযোগ্য একটি পরিবর্তন অবশ্য আছে। নেতৃত্বের ক্ষেত্রে বেছে নেওয়া হয়েছে ভবিষ্যতের একজন। জাতীয় অধিনায়ক নিগার সুলতানা দলে থাকলেও ‘এ দলকে নেতৃত্ব দেবেন লেগ স্পিনার রাবেয়া খান।

বিসিবির নারী ক্রিকেটের প্রধান হাবিবুল বাশার কদিন আগেই বলেছিলেন, এই শ্রীলঙ্কা সফরকে তারা মূলত আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছেন এবং ‘এ’ দলের এই শ্রীলঙ্কা সফরে মূলত জাতীয় দলকেই পাঠানো হবে। রোববার যে দলটি ঘোষণা করা হলো, সেখানে প্রতিফলন পড়ল হাবিবুলের কথারই।

জাতীয় দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি, সহ-অধিনায়ক নাহিদা আক্তার, অভিজ্ঞ পেসার জাহানারা আলম থেকে শুরু করে অন্য প্রায় সবাই আছেন ‘এ’ দলে। উল্লেখযোগ্যদের মধ্যে নেই কেবল অভিজ্ঞ অলরাউন্ডার রুমানা আহমেদ।

রাবেয়া গত কিছুদিনে দুই সংস্করণেই বাংলাদেশের ভরসা হয়ে উঠেছেন বল হাতে। ব্যাটিংয়ে বড় স্কোর গড়তে না পারলেও প্রতিভার ঝলক কিছুটা দেখিয়েছেন নানা সময়ে। ১৯ বছর বয়সী ক্রিকেটারের ওপর দলের ভরসা ফুটে উঠল তাকে অধিনায়ক করায়।

জাতীয় দলে জায়গা হারানো ব্যাটার সোবহানা মোস্তারি ও অলরাউন্ডার ফাহিমা খাতুন আছেন এই দলে। গত ঢাকা প্রিমিয়ার ডিভিশন উইমেনস ক্রিকেট লিগে খেলাঘর সমাজ কল্যাণ সমিতির হয়ে ৮ ম্যাচে ২৩৪ রান করা তাজ নেহার সুযোগ পেয়েছেন দলে।

সুযোগ পাওয়াদের মধ্যে আরেকটি গুরুত্বপূর্ণ নাম শামিমা সুলতানা। অসুস্থতার কারণে দীর্ঘদিন মাঠের বাইরে থাকা অভিজ্ঞ কিপার-ব্যাটার আছেন শ্রীলঙ্কা সফরের দলে। গত ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের পর আর জাতীয় দলে দেখা যায়নি তাকে। তার অভাবে ভুগেছে দলের টপ অর্ডার। এবার ফেরার পথ খুঁজে পেলেন ৩৬ বছর বয়সী ব্যাটার।

শ্রীলঙ্কা সফরে লঙ্কানদের ‘এ’ দলের সঙ্গে দুটি একদিনের ও পাঁচটি টি-টোয়েন্টি খেলবেন রাবেয়ারা। ৮ ও ১০ সেপ্টেম্বর হবে ৫০ ওভারের ম্যাচ দুটি, ১২ সেপ্টেম্বর শুরু টি-টোয়েন্টি সিরিজ। সব ম্যাচ হবে কলম্বোয়।

বাংলাদেশ ‘এ’ দল: রাবেয়া খান (অধিনায়ক), মুর্শিদা খাতুন, স্বর্ণা আক্তার, সোবহানা মোস্তারি, রিতু মনি, নাহিদা আক্তার, নিগার সুলতানা জ্যোতি, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, জাহানারা আলম, দিলারা আক্তার, তাজ নেহার, সাবিকুন নাহার জেসমিন ও শামিমা সুলতানা।

Link copied!