• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

২১ অক্টোবর শুরু বাংলাদেশ-দ. আফ্রিকা প্রথম টেস্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৩:৩২ পিএম
২১ অক্টোবর শুরু বাংলাদেশ-দ. আফ্রিকা প্রথম টেস্ট
বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা টেস্ট দল। ছবি : সংগৃহীত

দীর্ঘ ৯ বছরের বেশি সময় পর বাংলাদেশ সফরে আসছে দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ১৬ অক্টোবর বাংলাদেশে আসবে প্রোটিয়ারা।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজের সূচি সোমবার আনুষ্ঠনিকভাবে ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২১ অক্টোবর থেকে প্রথম টেস্ট মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

এ বছর মিরপুরে প্রথম টেস্ট এটিই। গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দুটি টেস্ট হয়েছিল সিলেট ও চট্টগ্রামে।

দ্বিতীয় টেস্ট এবারও চট্টগ্রামে। এই ম্যাচ শুরু ২৯ অক্টোবর।

এই সফরে কোনো প্রস্তুতি ম্যাচ নেই দক্ষিণ আফ্রিকার। আইসিসি ভবিষ্যৎ সফর সূচির অংশ এই সিরিজে অন্য সংস্করণের খেলাও নেই।

সবশেষ ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসেছিল দক্ষিণ আফ্রিকা। সেবার খেলা ছিল তিন সংস্করণেই। দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দুটি ম্যাচই জিতেছিল প্রোটিয়ারা। ওয়ানডে সিরিজে বাংলাদেশ পেয়েছিল ঐতিহাসিক সিরিজ জয়ের স্বাদ। পরে দুই ম্যাচের টেস্ট সিরিজ ড্র হয়েছিল। দুটি ম্যাচই ড্র হয়েছিল মূলত বৃষ্টির কারণে।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল ২০০২ সাল থেকে অদ্যাবধি একে-অপরের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অংশগ্রহণ করে আসছে। দল দুইটি এ পর্যন্ত মোট ১৪টি টেস্টে পরস্পরের মুখোমুখি হয়েছে। বাংলাদেশ কোন টেস্টেই জয় পায়নি। ড্র করেছে ২টিতে। বাকি ১২টি টেস্টেই দক্ষিণ আফ্রিকা দল জয়ী হয়েছে। অর্থাৎ, আসন্ন টেস্ট সিরিজটি বাংলাদেশের জন্য হবে খুবই চ্যালেঞ্জিং।

এবারের সিরিজের আগে বাংলাদেশর রাজনৈতিক অবস্থার প্রেক্ষাপটে দক্ষিণ আফ্রিকার একটি নিরাপত্তা প্রতিনিধি দল কয়েকদিন আগে বাংলাদেশ সফরে এসেছিল। তারা নিরাপত্তা ব্যবস্থায় খুশি হয়েছে এবং প্রোটিয়া ক্রিকেট বোর্ড বাংলাদেশ সফর নিশ্চিত করেছে। এবার আনুষ্ঠানিকভাবে সূচি প্রকাশ করা হলো।

Link copied!