• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬

১৬ ঘণ্টা বিমানবন্দরে ‘আটক’, না খেলেই নাইজেরিয়া দলের লিবিয়া ত্যাগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৫:১৩ পিএম
১৬ ঘণ্টা বিমানবন্দরে ‘আটক’, না খেলেই নাইজেরিয়া দলের লিবিয়া ত্যাগ
বিমানবন্দরে এভাবেই মেঝেতে শুয়ে আছেন নাইজেরিয়ার ফুটবলাররা। ছবি : সংগৃহীত

বিশ্ব ফুটবলে বিরল এক ঘটনা। আফ্রিকা কাপ অফ নেশনসের বাছাইপর্বের ম্যাচ না খেলেই লিবিয়া থেকে দেশে ফিরে গিয়েছে নাইজেরিয়া ফুটবল দল।

অভিযোগ, লিবিয়ার আল আবরাক বিমানবন্দরে নাইজেরিয়ার ফুটবলারদের ১৬ ঘণ্টার বেশি সময় এক রকম বন্দি করে রাখা হয়েছিল। সেই সময় তাদের খাবার বা পানিও দেওয়া হয়নি। এই ঘটনায় ক্ষুব্ধ নাইজেরিয়ার ফুটবল সংস্থা জাতীয় দলকে দেশে ফিরিয়ে নিয়েছে।

প্রথম লেগের ম্যাচে ঘরের মাঠে ১-০ গোল লিবিয়াকে হারিয়েছিল নাইজেরিয়া। দ্বিতীয় লেগের ম্যাচটি হওয়ার কথা ছিল মঙ্গলবার রাতে। বাছাইপর্বে গ্রুপ শীর্ষে থাকা নাইজেরিয়ার ফুটবলাররা ফুরফুরে মেজাজেই ম্যাচ খেলতে গিয়েছিলেন লিবিয়ায়। কিন্তু সেখানকার বিমানবন্দরে নামার পর বিপাকে পড়েন তারা। নাইজেরিয়ার অধিনায়ক উইলিয়াম ট্রোস্ট-একংয় তার ‘এক্স’ অ্যাকাউন্টে পরিস্থিতি বর্ণনা করে একাধিক ছবি ফুটবলপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছেন।

তার পোস্ট করা ছবিতে দেখা গিয়েছে, ভিক্টর বোনাফাইস, কালভিন বাসেই-সহ নাইজেরিয়ার একাধিক ফুটবলার ক্লান্তিতে বিমানবন্দরের চেয়ার বা মেঝেতেই শুয়ে বা বসে ঘুমিয়ে পড়েছেন। সেখানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাদের ব্যাগগুলো। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটির উইলফ্রেদ এনদিদির দাবি, তাদের বিমানবন্দরে কার্যত বন্দি করে রাখা হয়েছিল। নাইজেরিয়ার ফুটবলারদের দাবি ঘিরে বিস্ময় তৈরি হয়েছে ফুটবল মহলে। কেন এমন ঘটনা ঘটল? এর আগে নাইজেরিয়ার বিরুদ্ধে খারাপ আচরণের অভিযোগ করেছিলেন লিবিয়ার ফুটবলাররা। অভিযোগ ছিল, নাইজেরিয়ার মাটিতে প্রথম লেগের ম্যাচে তাদের সঙ্গে খারাপ আচরণ করা হয়েছিল। আল আবরাক বিমানবন্দরের ঘটনা সেই অভিযোগের প্রতিশোধ বলে মনে করছেন ফুটবলপ্রেমীদের একাংশ।

জানা গিয়েছে, নাইজেরিয়ার খেলোয়াড়দের নিয়ে চার্টার্ড বিমানটির নামার কথা ছিল বেনগাজিতে। কিন্তু বিমানকে লিবিয়া সরকার আল-আবরাক বিমানবন্দরে অবতরণের নির্দেশ দেয়। নামার পর খেলোয়াড়দের প্রথমে বিমানবন্দরের বাইরে বেরতে দেওয়া হয়নি। সড়কপথে আল-আবরাক থেকে বেনগাজি যাওয়ার কথা বলা হয়। কিন্তু সড়ক পথে প্রায় ৪ ঘণ্টার রাস্তা যেতে নাইজেরিয়া দল রাজি হয়নি। তা নিয়ে চাপানউতরেই কেটে যায় ১৬ ঘণ্টার বেশি সময়।

প্রথম লেগের ম্যাচের পর লিবিয়ার অধিনায়ক ফয়সাল আল-বাদরি দাবি করেন, নাইজেরিয়ান ফুটবল ফেডারেশন তাদের হেনস্থা করেছে। নির্বিঘ্নে কোথাও যেতে দেওয়া হয়নি।

Link copied!