• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫
প্যারিস অলিম্পিক

আজ প্রথমদিনেই ১৪টি স্বর্ণের লড়াই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ১২:৪১ পিএম
আজ প্রথমদিনেই ১৪টি স্বর্ণের লড়াই
ছবি: প্রতীকী

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ- অলিম্পিকের ময়দানি লড়াই শুরু হয়েছে আরও তিনদিন আগে। ফুটবল, রাগবি সেভেন, আরচারি, জুডো- এসব ইভেন্টের খেলা মাঠে গড়ালেও পদকের লড়াই হয়নি এখনও।

এর মধ্যে শুক্রবার রাতে শিল্প-সাহিত্য ও ভালোবাসার শহর প্যারিসে হয়ে গেলো ৩৩তম অলিম্পিক গেমসের চোখ ধাঁধানো উদ্বোধন। এক শতাব্দী পর ফ্রান্সের রাজধানীতে ফিরেছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিল নতুনত্ব ও অভিনবত্ব। এই প্রথম মাঠের বাইরে হয়েছে অলিম্পিকের উদ্বোধন। আগে মাঠের ভেতর মার্চপাস্ট করতেন অ্যাথলেটরা। আর এবারই প্রথমবার অলিম্পিকের উদ্বোধন হলো উন্মুক্ত স্থানে। ক্রীড়াবিদরা নৌকা ও বার্জে করে পাড়ি দিয়েছেন সিন নদী।

আজ শনিবার রাত থেকেই শুরু হবে পদকের লড়াই। আর্চারির কোয়ালিফিকেশন রাউন্ড হয়ে গেছে এর মধ্যেই। বাংলাদেশের সাগর ইসলাম ৪৫তম স্থানে থেকে নক আউট রাউন্ডে নামবেন। প্রথম ম্যাচে তার প্রতিপক্ষ ইতালিয়ান মাউরো নাসপোলি। গত অলিম্পিকে রুপা জেতা এই আর্চারকে ২০১৯ বিশ্বচ্যাম্পিয়নশিপে হারিয়েছিলেন রোমান সানা। সাগরের জন্য সেটি হতে পারে অনুপ্রেরণা।

এবারের অলিম্পিকে মোট ৩২টি ডিসিপ্লিনে ৩২৯টি স্বর্ণের লড়াই হবে। বরাবরের মতো এবার সবচেয়ে বেশি পদকের লড়াই অ্যাথলেটিক্সে। মোট ৪৮টি। এরপরই রয়েছে সাঁতার। এই ডিসিপ্লিনে অনুষ্ঠিত হবে ৩৫টি স্বর্ণের লড়াই।

গেমসের প্রথম দিনেই মোট ১৪টি স্বর্ণের ফায়সালা হয়ে যাবে। সাঁতারে অনুষ্ঠিত হবে মোট ৪টি স্বর্ণের লড়াই। পুরুষ ও নারীদের ৪০০ মিটার ফ্রি-স্টাইল এবং ১০০*৪ ফ্রি-স্টাইল রিলেতে স্বর্ণ পদকের লড়াই হয়ে যাবে। রোড সাইক্লিংয়ের দুটি ইভেন্ট পুরুষ ও মহিলাদের টাইম ট্রায়ালের স্বর্ণের লড়াই অনুষ্ঠিত হবে শনিবারই। জুডোতেও অনুষ্ঠিত হবে দুটি স্বর্ণের লড়াই। পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণী এবং মহিলাদের ৪৮ কেজি ওজন শ্রেণী- এই দুটি ইভেন্টের নিষ্পত্তি হবে।

Link copied!