• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

১২ বছরে বিসিবিতে যা করেছেন পাপন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৪, ০৫:১০ পিএম
১২ বছরে বিসিবিতে যা করেছেন পাপন
নাজমুল হাসান পাপন। ছবি : সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি পদে নাজমুল হাসান পাপনের আগমন ২০১২ সালে। তবে পরের বছর থেকে নির্বাচিত হয়ে বিসিবির সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। তিন মেয়াদে এভাবেই বিসিবির সভাপতি হয়েছেন পাপন।

তার আমলে বাংলাদেশ ক্রিকেটে যেমন ভালো করেছে, তেমনি ব্যর্থতাও কম ছিল না। যেখানে নির্বাচকমন্ডলী রয়েছে, অধিনায়ক রয়েছে, কোচিং স্টাফ রয়েছে, সেখানে তো আগ বাড়িয়ে কথা বলা বা কোন সিদ্ধান্ত জানানোর দরকার ছিল না পাপনের। তিনি সেটা করেই নিজেকে বিতর্কিত করেছেন সবচেয়ে বেশি। কোন খেলোয়াড়কে বিশ্বকাপ দলে রাখা যাবে, কোন খেলোয়াড়কে বাদ দিতে হবে- এসব নিয়ে মতামত দেওয়া তো তার বিষয় নয়। তাছাড়া, পাপন ক্রিকেটার ছিলেন না। ক্রিকেটের তেমন কিছুই বুঝতেন না তিনি। তার সঙ্গে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম কিংবা মাশরাফি বিন মর্তুজা- কারোরই ভালো সম্পর্ক ছিল না। তিনি আওয়ামী লিগের রাজনীতি করেন, সেটা কোন অপরাধ নয়। অপরাধ, রাজনীতিকে ব্যবহার করা।   

টানা ১২ বছর সভাপতি থাকায় বোর্ডের প্রায় সবখানেই নিজের পছন্দের লোক বসিয়েছেন তিনি। নাইমুর রহমান দুর্জয়, ইসমাইল হায়দার মল্লিকরা ক্রিকেট বোর্ডে প্রভাবশালী হয়েছেন পাপনের মেয়াদে থাকা অবস্থায়।

স্বেচ্ছাচারিতার এমন এক পর্যায়ে পাপন ছিলেন, যেখান থেকে প্রাতিষ্ঠানিক নিয়মকে দেখিয়েছেন বৃদ্ধাঙ্গুলি। বোর্ডের নিয়মে দুজন সহ-সভাপতি থাকার কথা থাকলেও পাপনের বোর্ডে ছিলেন না কেউই।

দেশের ক্রিকেটের মেরুদণ্ডটাই এক অর্থে গুঁড়িয়ে গিয়েছিল বিগত ১ যুগে। যে দেশ থেকে একসময় সাকিব আল হাসান, তামিম ইকবাল কিংবা মুশফিকুর রহিমরা উঠে এসেছেন, সেখানেই এখন ধারাবাহিক পারফর্ম করা ক্রিকেটারদের অভাব।

দেশের ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিপিএল। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের জনপ্রিয়তা যখন সারাবিশ্বে আকাশ ছুঁয়েছে, তখন বিপিএলকে নিয়ে প্রশ্ন উঠেছে বারবার। নিম্নমানের পিচে একের পর এক ম্যাচ খেলিয়ে বিপিএলকে ঠেলে দেওয়া হয়েছিল ধ্বংসের প্রান্তে।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম, বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম কিংবা নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামগুলোতে ক্রিকেট নেই দীর্ঘদিন। পুর্বাচলে শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়ামে পরামর্শকের জন্যই পাপনের বোর্ড খরচ করেছে ৭৬ কোটি টাকা। আর শুধু মুজিব শতবর্ষ উদযাপনের কনসার্টে বিসিবি খরচ করেছে ২০ কোটি টাকা। 

Link copied!