• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

নাটকীয় ড্র হলো কানপুর টেস্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১, ০৫:৪৯ পিএম
নাটকীয় ড্র হলো কানপুর টেস্ট

টেস্ট চ্যাম্পিয়ন্স শিপের গতবারের দুই ফাইনালিস্ট মুখোমুখি হয়েছিল ভারতের কানপুরে। দুই সেরার লড়াইয়ে টেস্ট ম্যাচ ক্ষণে ক্ষণে রঙ পাল্টালেও জিততে পারেনি কেউ। পঞ্চম দিনে এসে ব্যাটিং দৃঢ়টায় টেস্ট ড্র করল নিউজিল্যান্ড। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজের ট্রফি নিজেদের করে নেওয়ার লড়াই হবে দ্বিতীয় টেস্টে। অভিষেকেই ম্যাচ সেরা হয়েছেন শ্রেয়াস আইয়ার। 

এই টেস্টের প্রথম দিনে টস জিতে ব্যাট করে ভারত। অভিষেকেই ১০৫ রান করে দলকে ৩৪৫ রানের লড়াকু এনে দেন শ্রেয়াস আইয়ার। নিউজিল্যান্ডে হয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন টিম সাউদি। 

নিজেদের প্রথম ইনিংসে ১৫১ রানের ওপেনিং জুটির পরেও ২৯৬ রানে অলআউট হয়ে যায় কিউইরা। ব্ল্যাক ক্যাপসদের হয়ে ৯৫ রান করেন ওপেনার টম লাথাম। 

৪৯ রানের লিড পায় ভারত। নিজেদের দ্বিতীয় ইনিংসে আবারও জ্বলে ওঠেন শ্রেয়াস আইয়ার। তার ৬৫ রানে ভর করে ২৩৪ রানে নিজেদের ইনিংস ঘোষণা করে ভারত। ফলে লিডসহ নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৮৪ রান। চতুর্থ দিনে শেষ ৪ ওভার খেলেই ১ উইকেট হারিয়েছিল কিউইরা। 

পঞ্চম দিনে এসে কিউইদের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৮০ রান। আর ভারতের সামনে লক্ষ্যে দাঁড়ায় ৯ উইকেট তুলে নিয়ে জয় নিশ্চিত করা। 

শেষ দিনে এসে ব্যাটে ব্লের দারুণ লড়াই দেখেছে ক্রিকেট বিশ্ব। ভারতের দুর্দান্ত স্পিন আক্রমণের সামনে দুর্দান্ত লড়েছেন কিউই ব্যাটাররা। রান তোলার চেয়ে কিভাবে উইকেটে টিকে থাকা যায় সেই দিকেই বেশী মনোযোগী ছিলেন তারা।

দিনের শেষ সেশনে এসে মনে হচ্ছিল ভারতের বোলাররা তাদের আধিপত্য ধরে রাখতে পারবেন। কিন্তু তা হতে দেননি কিউইরা। রাচিন রবীন্দ্র ও অ্যাজাজ প্যাটেলের ব্যাটিং দৃঢ়টায় ড্র নিয়েই মাঠ ছাড়ে কিউইরা। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১৬৫ রান করেছে তারা। কিউইদের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেছেন ওপেনার টম লাথাম। রবীন্দ্র জাদেজা ৪ ও অশ্বিন নিয়েছেন ৩ উইকেট।

Link copied!