• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

দিনশেষে বাংলাদেশের সঙ্গী হতাশা 


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১, ০৪:৫২ পিএম
দিনশেষে বাংলাদেশের সঙ্গী হতাশা 

হতাশা নিয়েই চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন শেষ করল বাংলাদেশ। লিটন দাসের ৫৯ রানে ভর করে পাকিস্তানকে ২০২ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ১০৯ রান করে দিন শেষ করেছে পাকিস্তান। শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১০ উইকেট আর পাকিস্তানের প্রয়োজন ৯৩ রান। 

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে আগে ব্যাট করে লিটন দাসের ১১৪ ও মুশফিকের ৯১ রানে ভর করে ৩৩০ রান করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে তাইজুলের বোলিং তুপে পড়ে ২৮৬ রানেই থামে পাকিস্তানের ইনিংস। বাংলাদেশ পায় মহামূল্যবান ৪৪ রানের লিড। 

তৃতীয় দিনে ব্যাট করতে নেমে ধস নামে বাংলাদেশের ইনিংসে। ৩৯ রানে ৪ উইকেটে দিন শেষ করা বাংলাদেশ চতুর্থ দিনে এসে শুরুতেই মুশফিকের উইকেট হারায়। এরপর জুটি গড়ে দলকে এগিয়ে নিতে থাকেন ইয়াসির রাব্বি ও লিটন দাস। ৩৬ রান করে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন রাব্বি। তার পরিবর্তে মাঠে নেমে ১৫ রান করেন। 

এক প্রান্ত আগলে রেখে দলীয় সর্বোচ্চ ৫৯ রান করে সাজঘরে ফিরেন লিটন দাস। ১৫৭ রানে অলআউট হলে লিডসহ পাকিস্তানের সামনে লক্ষ্যে দাঁড়ায় ২০২ রান। পাকিস্তানের হয়ে পাঁচ উইকেট নিয়েছেন শাহিন শাহ আফ্রিদি। 

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দারুণ শুরু পেয়েছে পাকিস্তান। বাংলাদেশের ওপেনিং জুটি যেখানে ভাঙ্গে তাসের ঘরের মতো, সেখানে পাকিস্তানের ওপেনিং জুটি ভাঙতে দুই ইনিংসেই বেগ পেতে হচ্ছে টাইগার বোলারদের। আগের ইনিংসের মতো আজও দুই ওপেনারই তুলে নিয়েছেন ফিফটি। ৫৬* রান করে অপরাজিত আছেন আবিদ আলী আর ৫৩* রান করে অপরাজিত আছেন আবদুল্লাহ শফিক। দিনশেষে বিনা ১০৯ রান তুলেছে পাকিস্তান। 

প্রথম পাকিস্তানি ব্যাটার হিসেবে অভিষেক টেস্টের দুই ইনিংসেই ফিফটি তুলে নিয়েছেন আবদুল্লাহ শফিক।  

শেষে দিনে এসে কি বাংলাদেশ পারবে পাকিস্তানকে হতাশ করতে, নাকি জয় তুলে নিবে পাকিস্তান। তা এখন দেখার পালা। 

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ১ম ইনিংস : ৩৩০/১০ (১১৪.৪ ওভার)
লিটন ১১৪, মুশফিক ৯১, মিরাজ ৩৮*, শান্ত ১৪, সাদমান ১৪
হাসান ৫১/৫, ফাহিম ৫৪/২, শাহীন ৭০/২

পাকিস্তান ১ম ইনিংস : ২৮৬/১০ (১১৫.৪ ওভার)
আবিদ ১৩৩, শফিক ৫২, ফাহিম ৩৮, শাহীন ১৩*, হাসান ১২
তাইজুল ১১৬/৭, এবাদত ৪৭/২

বাংলাদেশ ২য় ইনিংস : ১৫৭/১০ (৫৬.২ ওভার)
লিটন ৫৯, ইয়াসির ৩৬ (রি.), মুশফিক ১৬, সোহান ১৫
শাহীন ৩২/২, সাজিদ ৩৩/৩, হাসান ৫২/২

পাকিস্তান ২য় ইনিংস : ১০৯/০ (৩৩ ওভার)
আবিদ ৫৬*, শফিক ৫৩*

Link copied!