• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

তামিমকে ছাড়িয়ে শীর্ষে মুশফিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১, ০৬:০৯ পিএম
তামিমকে ছাড়িয়ে শীর্ষে মুশফিক

পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে ব্যাট হাতে ৮২* রানে অপরাজিত ছিলেন মুশফিক। দ্বিতীয় দিনে নেমে সেঞ্চুরি তুলে নিবেন এমনটাই ছিল ভাবনা। কিন্তু তা আর হয়নি, নড়বড়ে নব্বইয়ের খড়কে পড়ে ৯১ রানে আউট হন। সেদিন সেঞ্চুরি হয়ে গেলে তামিম ইকবালকে টপকে টেস্ট ক্রিকেটে দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক হতেন তিনি। দ্বিতীয় ইনিংসে তামিমকে ছাড়িয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ড করেছেন দেশসেরা ব্যাটার মুশফিকুর রহিম। 

এতদিন বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান ছিলেন তামিম ইকবাল। এতদিন তার সংগ্রহে ছিল ৪৭৮৮ রান। আর পাকিস্তানের বিপক্ষে টেস্ট শুরুর আগে মুশফিকের সংগ্রহ ছিল ৪৬৯৬ রান, যা নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিলেন তিনি। পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ৯১ রান করলে মুশফিকের সংগ্রহ দাঁড়ায় ৪৭৮৭ রান। 

দ্বিতীয় ইনিংসে নেমে রেকর্ডটি নিজের করে নেন মুশফিক। ইনিংসের নবম ওভারে শাহিন আফ্রিদির বল ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঠেলে এক রান নিয়েই টেস্টে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়ে যানা তিনি। দিনশেষে ১২* রানে অপরাজিত আছেন মুশফিক। 

টেস্ট ক্রিকেটে দেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ রানের মালিক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার সংগ্রহে রয়েছে ৩৯৩৩ রান। সাকিবের পরের স্থানটি রয়েছে বর্তমান অধিনায়ক মুমিনুল হকের দখলে। তিনি করেছেন ৩৫৩৩ রান। আর ৩০২৬ রান করে পঞ্চম স্থানে রয়েছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। 

Link copied!