• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মেসিকে ছাড়া কেমন হতে পারে কোচের পরিকল্পনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২১, ০৮:৪৯ পিএম
মেসিকে ছাড়া কেমন হতে পারে কোচের পরিকল্পনা

দুই দশকের (২১ বছর) বেশি সময় ধরে চলা অবিচ্ছিন্ন সম্পর্কের পরিসমাপ্তি ঘটেছে চলতি মৌসুমেই। প্রায় দেড় যুগ (১৭ বছর পর ক্লাবের সর্বকালের সেরা খেলোয়াড়ের আর মাঠে নামা হবে না দলের হয়ে। কাতালানদের চ্যাম্পিয়ন বানানোর নেপথ্য কারিগরকে ছাড়াই এবার দল সাজাতে হবে বার্সোলোনাকে। যার কারণেই ক্লাব পেয়েছে বিশ্বজোড়া খ্যাতি সেই (সাবেক) অধিনায়ক লিওনেল মেসিকে ছাড়া কেমন দেখাবে বার্সা দলকে বা কেমন খেলবে বার্সা, তা নিয়েই চলছে বিস্তর পর্যালোচনা। মেসিকে হারানোর অপূরণীয় ক্ষতি তো আর কেউ পুষিয়ে দিতে পারবে না, তবে তার স্থলাভিষিক্ত হয়ে কে এগিয়ে নেবে দলকে তা এখন দেখার পালা।

মেসি পরবর্তী যুগে সোমবার (১৬ আগস্ট) রাত ১২টায় মাঠে নামবে বার্সোলোনা। মৌসুমের প্রথম ম্যাচে বার্সার প্রতিপক্ষ রিয়াল সোসিয়েদাদ।

চলুন দেখে নিই কেমন হতে পারে বার্সার নতুন মৌসুমের ফরমেশন। কাকে কোথায় খেলাতে পারেন কোচ রোনাল্ড কোমান।

১) দলের সভাপতি লাপোর্তার ইচ্ছা: ৪-৩-৩

স্পেনের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বার্সা সভাপতি জোয়ান লাপোর্তা কোমানকে বলেছিলেন, কোচের সঙ্গে নতুন চুক্তির শর্তই হলো দলকে আরও আক্রমণাত্মক ফুটবল খেলানো এবং ফরমেশন হবে ৪-৩-৩।

ঐতিহাসিকভাবে এই ফরমেশন চলে আসছে এবং জোহান ক্রুইফ এটাই পছন্দ করতেন। সাবেক কোচ পেপ গার্দিওলার অধীনেও এই ফর্মেশনেই খেলতো বার্সা।

গোলকিপার হিসেবে যেহেতু মার্ক-আন্দ্রে টের স্টেগেন ইনজুরির কারণে দলে নেই তাই ব্রাজিলিয়ান নেটো। ডিফেন্সে থাকবেন সার্জিনো ডেস্ট, রোনাল্ড আরাউজো, জেরার্ড পিকে এবং জর্ডি আলবা। এরিক গার্সিয়া ও ক্লিমেন্ট লেঙ্গলেট বদলি হিসেবে নামতে পারেন।

মিডফিল্ডে বরাবরের মতো সার্জিও বুসকেটস, ফ্রেনকি ডি জং এবং পেড্রি গঞ্জালেজ। যদিও টানা ম্যাচ খেলার কারণে পেড্রিকে বিশ্রামে রাখতে পারেন কোচ। এক্ষেত্রে রিকি পুজ বা ১৬ বছর বয়সী গাভীর সম্ভাবনা আছে।

যেহেতু আনসু ফাতি, আগুয়েরো এবং উসমান ডেম্বেলে ইনজুরিতে আছেন তাই ফরোয়ার্ড হিসেবে ইউসুফ ডেমির, আতোয়াইন গ্রিজম্যান ও মেমফিস ডেপাইকে দেখা যেতে পারে।

২) কোচের ফরমেশন: ৩-৫-২

গত মৌসুমে বেশির ভাগ ম্যাচেই ৩-৫-২ ফরমেশনে দলকে খেলিয়েছেন কোমান। বার্সার ভঙ্গুর ডিফেন্সের কারণেই এই ফর্মেশনে দলকে পরিচালনা করেছিলেন কোচ। ব্যাক লাইনে ৩ জন ডিফেন্ডার থাকার কারণে রাইট ও লেফট ব্যাক থেকে সহজেই আক্রমণে উঠতে পারে দল।

এই ফরমেশনে স্টেগান প্রথম পছন্দের হলেও ইনজুরির কারণে তিনি না থাকায় ব্রাজিলিয়ান নেটো থাকবেন গোলকিপারের দায়িত্বে।

জর্দি আলবা লেফট ব্যাক, সার্জিনিয়ো ডেস্ট রাইট ব্যাক এবং ডিফেন্ডার হিসেবে আরাওহো, পিকে ও গার্সিয়া থাকতে পারেন। বদলি হিসেবে ব্রাজিলিয়ান এমারসন রয়্যাল, অস্কার মিংগুয়েজা নামতে পারেন।

মিড ফিল্ডে অভিজ্ঞ বুসকেটসের সঙ্গে ফ্রেনকি ডি জং ও পেড্রি। আর ফরোয়ার্ড হিসেবে ডিপাই ও গ্রিজম্যানকে দেখা যেতে পারে।

৩) কোচের আরেক ফরমেশন : ৪-২-৩-১

নেদারল্যান্ডস ছেড়ে বার্সায় আসার পরে দলকে ৪-২-৩-১ ফরমেশনে খেলিয়েছেন কোমান। এ মৌসুমেই হয়তো এমন কিছু দেখা যেতে পারে।

মার্ক-আন্দ্রে টের স্টেগেনের ইনজুরির কারণে গোলবারের দায়িত্বে থাকবেন নেটো। লেফট ব্যাকে জর্দি আলভা, দুই ডিফেন্ডার হিসেবে আরাওহো, পিকে এবং রাইট ব্যাকে সার্জিনিয়ো ডেস্টকে দেখা যেতে পারে।

মিডফিল্ডে বুসকেটসের সঙ্গে ফ্রেনকি ডি জং ও পেড্রি। লেফট ফরোয়ার্ড হিসেবে ইউসুফ ডেমির, স্ট্রাইকার হিসেবে অ্যান্টোইন গ্রিজম্যান ও রাইট ফরোয়ার্ড হিসেবে মেমফিস ডেপাইকে দেখা যেতে পারে।

যেহেতু ফিলিপে কৌতিনহো, স্যামুয়েল উমতিতি, কার্লোস ব্রাথওয়েট, মিরোলেম পিয়ানিচকে ব্রিক্রির জন্য অপেক্ষা করছে বার্সা তাই তাদের বিবেচনা করা হয়নি।

Link copied!