গুগল ম্যাপের সাহায্যে সড়ক ও মহাসড়ক চেনার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ০১:৫০ পিএম
গুগল ম্যাপের সাহায্যে সড়ক ও মহাসড়ক চেনার উপায়
ছবি : সংগৃহীত

আমাদের কারও কারও নতুন নতুন জায়গায় ঘুরে বেড়ানোর শখ। তখন অনেক সময় সঙ্গে কেউ থাকে আবার অনেক সময় একা একাই ঘুরে বেড়াই। দেশের আনাচে কানাচে ঘুরে বেড়ানো যার শখ সে যে আবার সব জায়গা চেনে তা নয়। নতুন নতুন জায়গা চেনার নেশাতেই ঘুরে বেড়ানো হয়। রাস্তা দেখানোর যখন কোন লোক থাকে না তখন গুগল ম্যাপই ভরসা থাকে। তবে গুগল ম্যাপ সম্পর্কে ভালো জানা না থাকলেই বাধে বিপত্তি। দেখা গেল গুগল ম্যাপ দেখে গেলেন এক রাস্তায়, গিয়ে দেখেন ভুল জায়গায় চলে আসেন। আর তখনই পড়তে হয় বিরম্বনায়। তাই গুগল ম্যাপ দেখে সড়ক চেনার উপায় আগে থেকে জেনে নেওয়া দরকার। চলুন দেখে নেই, গুগল ম্যাপ দেখে  সড়ক ও মহাসড়ক চেনার উপায়-

ধরুন, আপনি ঢাকা থেকে পটুয়াখালী যাবেন। গুগল ম্যাপে লোকেশন সেট করলে দেখতে পাবেন আপনাকে যে রাস্তাটি দেখানো হচ্ছে, সেই রাস্তার মাঝে এন৮ (N8) নামে একটি কোড দেখাচ্ছে।

আপনি কি জানেন এই কোডের অর্থ কী? এন৮ এর অর্থ হলো ‍‍`ন্যাশনাল হাইওয়ে ৮‍‍` বা ‍‍`জাতীয় মহাসড়ক ৮‍‍`। এভাবে বাংলাদেশে জাতীয় মহাসড়কের কোডগুলো এন১, এন২, এন৩, এন৪, এন৫, এন৬, এন৭, এন৮ এমন ক্রমে।

এন৮ ধরে ঢাকা থেকে বরিশাল হয়ে পটুয়াখালী যেতে পারবেন। এই রুটে পাবেন ভাঙ্গা, বরিশাল সহ কয়েকটা জেলায় যাওয়ার পথ। এসব 
জেলায় যেতে হলে আপনাকে এন৮ থেকে নেমে ওই জেলার সড়কে প্রবেশ করতে হবে। আর এসব সড়কের কোডগুলো সাধারণত তিন সংখ্যার হয়ে থাকে। যেমন: এন৮ থেকে ভাঙ্গার দিকে যেতে হলে আপনাকে এন৮০৪ অথবা এন৮০৫ সড়ক ব্যবহার করতে হবে।

এন১ ধরে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে টেকনাফ যেতে পারবেন। এই রুটে পাবেন নারায়ণগঞ্জ, কুমিল্লা, নোয়াখালীসহ বেশ কয়েকটি জেলায় যাওয়ার পথ। এসব জেলায় যেতে হলে আপনাকে এন১ থেকে নেমে ওই জেলার সড়কে প্রবেশ করতে হবে।

এন২ জাতীয় মহাসড়ক আপনাকে নিয়ে যাবে ঢাকা থেকে সিলেট হলে তামাবিল পর্যন্ত। েএ ছাড়া, এন৩ ঢাকা থেকে ময়মনসিংহ, এন৪ ঢাকা থেকে জামালপুর, এন৫ ঢাকা থেকে আরিচা হয়ে রংপুর ও বাংলাবান্ধা, এন৬ ঢাকা থেকে রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জ, এন৭ দৌলতদিয়া হয়ে খুলনা ও মোংলা নিয়ে যাবে।

এই কোডগুলো দেখে ম্যাপে লোকেশন সেট করলে আপনি সঠিক সময় এবং সঠিক পথ দেখতে পাবেন।

কোথাও যাওয়ার আগে যেসব জায়গায় ভ্রমণ করতে চান সেগুলোতে যাওয়ার জন্য সড়কের কোডগুলো দেখে নিতে পারেন। এতে পথ হারানোর ভোগান্তি হবে না।

দেশে প্রতিটি সড়ক-মহাসড়কের কোড দেখতে এই লিংকে ক্লিক করুন।

Link copied!