• ঢাকা
  • মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

পৃথিবীতে আসছে নতুন চাঁদ, থাকবে কত দিন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৩:০০ পিএম
পৃথিবীতে আসছে নতুন চাঁদ, থাকবে কত দিন

পৃথিবীতে আসছে ‍‍‘মিনি মুন‍‍’ নামের নতুন একটি চাঁদ। রহস্যময় হলেও প্রায় দুই মাস পৃথিবীতে স্থায়ী হবে এ চাঁদ। আগামীকাল রোববার (২৯ সেপ্টেম্বর) থেকে তার দেখা মিলবে।

তবে বিজ্ঞানীদের মতে, এটি একটি ছোট গ্রহাণু। চাঁদটি গ্রহকে প্রদক্ষিণ করতে শুরু করবে। আর তখনই এটি চাঁদের মতো দেখা যাবে। মহাকাশ কেন্দ্র ছাড়া তা দেখা যাবে না বলে এই চাঁদের নাম ‘মিনি মুন’ রাখা হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

অর্জুন গ্রহাণু বেল্ট থেকে উদ্ভূত এ গ্রহাণুকে প্রথম শনাক্ত করেছিল নাসার গ্রহাণু টেরেস্ট্রিয়াল-ইমপ্যাক্ট লাস্ট অ্যালার্ট সিস্টেম (ATLAS)। ৭ আগস্ট সনাক্ত করা গ্রহটি প্রায় ৩৩ ফুট চওড়া।

তবে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়, ২৯ সেপ্টেম্বর থেকে নভেম্বরের ২৫ তারিখ পর্যন্ত পৃথিবীর আকাশে উদয় হবে ক্ষুদ্র এই ‘চাঁদ’। 

গত মাসেই এই গ্রহাণুর অস্তিত্ব মিলেছে দাবি করে আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি’র প্রকাশিত প্রতিবেদন বলা হয়, ২০২৪ পিটিফাইভ নামে একটি গ্রহাণু পৃথিবীকে অতিক্রম করবে সেপ্টেম্বরের শেষের দিকে।

জানা যায়, আকারে ছোট হওয়ায় খালি চোখে অতিথি হয়ে আসা ওই চাঁদ দেখা যাবে না। এমনকি দুরবিন বা হোম টেলিস্কোপ দিয়েও মহাজাগতিক এ দৃশ্য সাধারণদের দেখা কঠিন হয়ে পড়বে। তবে এতে নিরাশ হওয়ার কিছু নেই। বিশ্ববাসীর জন্য আশার বাণী শুনিয়েছেন ওসাম অ্যাস্ট্রোনমি পডকাস্টের হোস্ট ড. জেনিফার মিলার্ড।

তিনি বলছেন, প্রফেশনাল টেলিস্কোপ (কমপক্ষে ৩০ ইঞ্চি ব্যাসের শক্তিশালী টেলিস্কোপের মাধ্যমে দেখা যাবে মিনি মুন) দিয়ে মিনি মুনের ছবি ধারণ করা হবে। অনলাইনে যা দেখার সুযোগ পাবে সবাই।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর পাশ দিয়ে যাওয়ার সময়ে গ্রহাণুর একটি অংশ মহাকর্ষ বলের কারণে কক্ষপথে ঢুকে যাবে। তা পৃথিবীকে প্রদক্ষিণ করবে আগামী ২ মাস। তার পর ধীরে ধীরে আকর্ষণ কাটিয়ে ফের চলে যাবে নিজের পথে। আর এই প্রদক্ষিণরত গ্রহাণুর অংশকে উপগ্রহ হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা।

এ পরিপ্রেক্ষিতে গ্রহাণু ২০২৪ পিটি৫ তার গতিপথ অনুযায়ী পৃথিবীতে এসে কিছুদিন পৃথিবীর চারপাশে ঘুরবে। তখন পৃথিবীতে দ্বিতীয় চাঁদের মতো কাজ করবে গ্রহাণু ২০২৪ পিটি৫। তারপর গ্রহাণুটি পৃথিবীর মাধ্যাকর্ষণ ছিন্ন করে যুক্ত হবে সূর্যের মাধ্যাকর্ষণ শক্তির সঙ্গে। যে কারণে ২৫ নভেম্বরের পর থেকে ‍‍‘মিনি মুন‍‍’ নামের গ্রহাণুটি পৃথিবী নয়, সূর্যের চারপাশে ঘুরতে চলে যাবে।

Link copied!