• ঢাকা
  • শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

৯৮ কোটি চাকরির জন্য হুমকি যে প্রযুক্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৩:৫৫ পিএম
৯৮ কোটি চাকরির জন্য হুমকি যে প্রযুক্তি
এআই প্রযুক্তি। ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে বিস্ময়কর প্রযুক্তির প্রসার চাকরির বাজারকে হুমকিতে ফেলে দিচ্ছে। বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) কারণে এই হুমকি বেড়ে গেছে বহুগুণ। কর্মক্ষেত্রে এআই’র ব্যবহার বাড়ছে হু হু করে। আর তাতেই চাকরির বাজারে বাজছে সতর্কঘণ্টা।

ইন্টার-আমেরিকান ডেভলপমেন্ট ব্যাংক (আইডিবি) উদ্ভাবিত সূচক বলছে, আগামী এক বছরের মধ্যে বিশ্বব্যাপী ৯৮ কোটি চাকরির ওপর কোনো না কোনোভাবে এআই প্রযুক্তির প্রভাব পড়বে। যা বৈশ্বিকভাবে ২৮ শতাংশ কর্মশক্তির সমান কাজ করতে পারে। পাঁচ বছরের মধ্যে এ সংখ্যা ৩৮ শতাংশে এবং দশ বছরে ৪৪ শতাংশে গিয়ে পৌঁছাবে।

সূচক অনুযায়ী, বিশ্বজুড়ে চাকরির বাজারে ‘এআই’ প্রযুক্তি যে হুমকি তৈরি করছে, তার প্রভাব পশ্চিমা বিশ্বে বেশি দৃশ্যমান হবে। কারণ, শুধু যুক্তরাষ্ট্রেই ৪ কোটি ৩ লাখ চাকরির ওপর প্রভাব ফেলবে এআই। একইভাবে মেক্সিকোতে তা গিয়ে ঠেকবে ১ কোটি ৬ লাখে।

সূচক অনুযায়ী, আগামী পাঁচ বছরে এই সংখ্যা যুক্তরাষ্ট্রে পৌঁছবে ৬ কোটিতে আর মেক্সিকোতে ২ কোটি ২০ লাখে। আর এক দশকের মধ্যে যুক্তরাষ্ট্রে বেড়ে হবে ৭ কোটি মেক্সিকোতে ২ কোটি ৬০ লাখে।

আইডিবির অর্থনীতিবিদ ও সূচকের সহ-উদ্ভাবক এরিক পারাডো বলছেন, “এ হিসাবগুলো দেখায় যে বেশিরভাগ পেশা ঝুঁকিতে রয়েছে। এর জন্য পরিকল্পনা থাকা প্রয়োজন যা এআইকে মোকাবিলায় সহায়তা করবে।”

এআই-জেনারেটেড ইনডেক্স থেকে গণনা করে দেখা গেছে, আগামী এক থেকে পাঁচ ও দশ বছরে ৭৫০টির বেশির পেশা ও এসবের সঙ্গে সংশ্লিষ্ট পেশার ওপর প্রভাব ফেলবে কৃত্রিম বুদ্ধিমত্তা। 

Link copied!