• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

৫ দিন পর সীমিত আকারে ইন্টারনেট চালু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২৪, ০১:২৭ পিএম
৫ দিন পর সীমিত আকারে ইন্টারনেট চালু

টানা ৫ দিন পর রাজধানী ঢাকা ও চট্টগ্রামে সীমিত আকারে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হয়েছে। তবে শুধুমাত্র জরুরি সেবা, আর্থিক ও ব্যবসাপ্রতিষ্ঠান ও গণমাধ্যমসহ কিছু খাতকে প্রাধান্য দিয়ে ইন্টারনেট চালু হয়েছে। ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হলেও বন্ধ রয়েছে মোবাইল ডাটা।

মঙ্গলবার (২৩ জুলাই) রাত ৮টার দিকে ব্রডব্যান্ড সেবা চালু হয়।

মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে এক সংবাদ সম্মেলনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “আজ রাত থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে। প্রাথমিকভাবে ব্যাংক, বাণিজ্যিক প্রতিষ্ঠান, সংবাদমাধ্যমের কার্যালয় ও কূটনৈতিক এলাকায় ইন্টারনেট চালু হবে। তথ্যপ্রযুক্তি খাত, রপ্তানিমুখী শিল্প খাত, বিদ্যুৎ, গ্যাস, পানি ও হাসপাতালের মতো জরুরি সেবা প্রতিষ্ঠান, রেলওয়ে, প্রবাসীকল্যাণ সেবা এবং এয়ারলাইনস সেবা প্রতিষ্ঠানের কার্যালয় থাকা এলাকায় ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে। এরপর এলাকার পরিধি বাড়ানো হবে। খুব দ্রুত সার্বিকভাবে পুরো ইন্টারনেট সেবা চালু হবে।”

এর আগে গত ১৭ জুলাই কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে সংঘর্ষ শুরু হয়। এরপর ওইদিন রাত থেকে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাত ৯টার দিকে ব্রডব্যান্ড ইন্টারনেটও বন্ধ হয়ে যায়। ফলে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারসহ ইন্টারনেটকেন্দ্রিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। অনলাইন নিউজ পোর্টালসহ সংবাদমাধ্যমগুলোর কার্যক্রমেও এর প্রভাব দেখা যায়।

১৮ জুলাই ইন্টারনেট বন্ধের কারণ জানিয়ে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জানান, জাতীয় ও নাগরিক নিরাপত্তার বিষয় মাথায় রেখে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে।

এদিকে ইন্টারনেট সেবা বন্ধ থাকায় কিছু লোক গ্রামীণফোনের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন। এছাড়া রবির একটি কাস্টমার কেয়ার সেন্টারও ভাঙচুর করা হয়।

পরবর্তীতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের ক্ষেত্রে সরকার ঢাকার মহাখালীতে অবস্থিত ডেটা সেন্টারে আগুন দেওয়ার বিষয়টি সামনে আনে।

ব্রডব্যান্ড ইন্টার বন্ধের কারণ জানিয়ে মঙ্গলবার জুনাইদ আহমেদ পলক জানান, সারা দেশে চারটি ডেটা সেন্টার এবং ৪০টির মতো সার্ভার ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে কয়েক শ কোটি টাকার ক্ষতি হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর

Link copied!