• ঢাকা
  • মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

রাতের স্বপ্ন ভেসে উঠবে বড় পর্দায়! যে কাণ্ড ঘটালেন জাপানিরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০৪:৩১ পিএম
রাতের স্বপ্ন ভেসে উঠবে বড় পর্দায়! যে কাণ্ড ঘটালেন জাপানিরা
ঘুমের ঘোরে মেঘের দেশে। ছবি: সংগৃহীত

কে না রাতে স্বপ্ন দেখে? ঘুমের ঘোরে স্বপ্ন দেখেন নি এমন মানুষ কি আছে জগতে? অসম্ভব, উদ্ভট, ভীষণ লজ্জাজনক কম স্বপ্ন যে আমরা দেখি, তার ঠিক নেই। কিন্তু যদি এমন হয়, আপনার দেখা সেই স্বপ্ন ভেসে উঠছে বড় পর্দায়, কী কাণ্ড হবে তখন!

বিশেষজ্ঞেরা বলেন, সারা দিনের ঘটে যাওয়া ঘটনা, ক্লান্তি, চিন্তা আমাদের ওপর এমন একটা প্রভাব ফেলে, যা ঘুমের মধ্যে স্বপ্নের মাধ্যমে প্রতিফলিত হয়। সব স্বপ্নেরই নাকি রয়েছে বিশেষ অর্থ, বিশেষ বার্তা। মনোবিদদের মতে, স্বপ্নে আমরা কী দেখছি তার পুরোটা মনে রাখা সম্ভব নয়। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, ঘুম ভাঙার পরে গোটা স্বপ্নটি কী ছিল, তা মনে করতে আমরা অস্থির হয়ে উঠি।

এখন যদি পছন্দের স্বপ্ন ফিরে ফিরে দেখা যেত, তাহলে কেমন হতো! অবাস্তব মনে হলেও ঘুমের ঘোরে দেখা ‘স্বপ্ন’ সত্যি হওয়ার পথে। অসাধ্যসাধনের পথে জাপানের বিজ্ঞানীরা।

জাপানের বিজ্ঞানীরা এমন একটি যন্ত্র আবিষ্কার করেছেন যাতে রেকর্ড করা সম্ভব মানুষের স্বপ্ন। দীর্ঘ গবেষণার পর তারা তৈরি করেছেন এমন একটি যন্ত্র, যাতে ধরে রাখা যাবে স্বপ্ন। ভুলে গেলেও রেকর্ড হওয়া স্বপ্ন থেকে বুঝে নিতে পারবেন স্বপ্নে ঠিক কী দেখেছিলেন!

ঘুমের ঘোরে দেখা স্বপ্ন রেকর্ড করা। ছবি: সংগৃহীত

স্বপ্নগুলিকে যেন সিনেমার মতো দেখা যায়, সেই ব্যবস্থাও করেছেন জাপানি গবেষকেরা। নিরন্তর গবেষণার শেষে একটি যুগান্তকারী যন্ত্র তৈরি করেছেন, এমনটাই দাবি সে দেশের গবেষকদের। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি যন্ত্রটি মস্তিষ্কের প্রতিচ্ছবি তুলতে সক্ষম। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করে স্বপ্নের রহস্যময় এলাকায় প্রবেশ করতে পারে এই যন্ত্র। সেখানে অনুসন্ধান চালিয়ে স্বপ্ন তুলে আনতে সাহায্য করবে যন্ত্রটি।

জাপানের কিয়োটোতে অবস্থিত ‘এটিআর কম্পিউটেশনাল নিউরোসায়েন্সের’ গবেষণাগারে এ সংক্রান্ত গবেষণা চালান বিশেষজ্ঞেরা। যেখানে তারা ঘুমের প্রাথমিক পর্যায়ে থাকাকালীন স্বেচ্ছাসেবকদের কার্যকলাপ পর্যবেক্ষণ করেন।

গবেষণায় অংশগ্রহণকারীদের মস্তিষ্কের প্রতিচ্ছবিগুলি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা ৬০ শতাংশ নির্ভুলভাবে স্বপ্নের বিষয়বস্তুগুলির ভবিষ্যদ্বাণী করতে সফল হয়েছেন বলে সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। এটিআর কম্পিউটেশনাল নিউরোসায়েন্সের গবেষক অধ্যাপক ইউকিয়াসু কামিতানির দাবি, ঘুমের সময় মস্তিষ্ক যা কাজকর্ম চালায় তা থেকে স্বপ্নের বিষয়বস্তু বার করে তা প্রকাশ করতে সক্ষম হয়েছেন তারা।

অত্যাধুনিক অ্যালগরিদমগুলির সঙ্গে মস্তিষ্কের প্রতিচ্ছবিগুলিকে একত্র করে তার থেকে ভিডিও তৈরির চেষ্টা করেছেন বিজ্ঞানীরা। সেই ভিডিও চালিয়ে দেখা যাবে ইচ্ছা মতো।

ঘুমে দেখা স্বপ্ন রেকর্ড। ছবি: সংগৃহীত

এই প্রযুক্তির সাহায্যে মস্তিষ্কের নানা ক্রিয়াকলাপকে ব্যবহার করে স্বপ্নের কিছু দিক উদ্ভাসিত হওয়ার অপার সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন গবেষকেরা। স্বপ্ন দেখার একটা বিশেষ পর্যায়ে মানুষ ঘুমের বাইরের জগতের সঙ্গে যোগাযোগ চালিয়ে যেতে পারে। সূত্র: আনন্দবাজার। 

Link copied!