• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ইন্টারনেট বন্ধ : সফটওয়্যার খাতে ক্ষতি ৫০০ কোটি টাকা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৪, ২০২৪, ০১:৩৩ পিএম
ইন্টারনেট বন্ধ : সফটওয়্যার খাতে ক্ষতি ৫০০ কোটি টাকা

দেশে পাঁচ দিন ধরে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকায় সফটওয়্যার খাতে ৫০০ কোটি টাকার ওপরে ক্ষতি হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। এ ছাড়া দীর্ঘমেয়াদি ব্যবসায়িক ক্ষতির আশঙ্কা করছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতের এ সংগঠনটি।

মঙ্গলবার (২৩ জুলাই) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে ‘আইসিটি সেবা রপ্তানি পরিস্থিতি পর্যালোচনা’ সভায় এ তথ্য জানান বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ।

রাসেল টি আহমেদ বলেন, “শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে সরকার একমত হয়েছে। কিন্তু আমরা দেখেছি, এ সুযোগে কিছু নাশকতাকারী নাশকতা করেছে, সেটা একেবারেই কাম্য নয়। পরিকল্পিতভাবে এই ক্ষতি করা হয়েছে।”

বেসিসের সভাপতি বলেন, “ইন্টারনেট বন্ধ থাকলে আমাদের আইসিটি খাতের সবার ক্ষতি। আমাদের বেসিস সদস্যদের যে ব্যবসা, তার প্রায় পুরোটাই ইন্টারনেটনির্ভর। রপ্তানিমুখী তথ্যপ্রযুক্তি সেবা বিরাট ধাক্কা খেয়েছে। গত চার-পাঁচ দিনে ক্ষতির পরিমাণ ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে।”

রাসেল টি আহমেদ বলেন, “আমাদের গ্রাহকদের সঙ্গে কোনো রকম যোগাযোগ নেই। এতে দেশের বিপুল পরিমাণ তথ্যপ্রযুক্তি পেশাজীবী চাকরি হারাবেন। বিদেশি ক্রেতারা বাংলাদেশের পরিবর্তে তুলনামূলক সুবিধাজনক অন্য কোনো বিকল্প দেশ খুঁজবেন। কয়েক লাখ তথ্যপ্রযুক্তি ফ্রিল্যান্সার কাজ হারাবেন। সব মিলিয়ে সরকারের তথ্যপ্রযুক্তি খাত থেকে ৫০০ কোটি মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা চ্যালেঞ্জের মুখে পড়বে।”

সভায় উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশেদুল হাসান, সহ-সভাপতি (প্রশাসন) সৈয়দ মোহাম্মদ কামাল, সহ-সভাপতি (অর্থ) ইকবাল আহমেদ, পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল প্রমুখ।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর

Link copied!