• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে উদ্ধার করবেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ০৩:৫০ পিএম
ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে উদ্ধার করবেন

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। কিন্তু অনেক দিন ফেসবুক ব্যবহার না ফলে অনেকেই পাসওয়ার্ড ‍ভুলে যান। কেউবা সেই যে ফোন কিনে প্রথমবার ফেসবুক লইগন করেছেন, তারপর আর লগআউট করেননি। ফলে পাসওয়ার্ড মনেও রাখেননি। অনেকেই আবার ব্যবহার করেন একাধিক ফেসবুক আইডি। তবে অনেক সময় অনেকেই ভুলে যান ফেসবুক আইডির পাসওয়ার্ড। এতে লগইন করতে না পেরে খোলেন নতুন আইডি।

মোবাইলে সারাক্ষণ লগইন থাকার কারণে অনেকেই খুব একটা গুরুত্ব দেন না পাসওয়ার্ডকে। ফলে ফোন নষ্ট হলে বা অন্য ডিভাইসে লগইন করতে যেয়ে বিপাকে পড়েন তারা। আপনার ক্ষেত্রে এমনটা হলে কী করবেন? 

আপনার ফেসবুক অ্যাকাউন্টে যদি আগে থেকে ই-মেইল বা ফোন নম্বর এড করা থাকে, সেক্ষেত্রে খুব সহজেই ফেসবুক পাসওয়ার্ড রিকভার করা যাবে। ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে পাসওয়ার্ড রিকভার করতে ফেসবুক ডটকম ওয়েবসাইটে (facebook.com) এ প্রবেশ করুন। ফেসবুক লগইন করার সময় Forgotten Password ক্লিক করে আপনার দেয়া নাম্বার বা ই-মেইল ব্যবহার করতে হবে।

এরপর অ্যাকাউন্ট খুঁজে পাওয়ার জন্য ফেসবুক অ্যাকাউন্টে ব্যবহার করা নাম/যুক্ত থাকা ফোন নম্বর/ই-মেইল অ্যাড্রেসের মধ্যে যেকোনো একটি দিতে হবে এবং Search অপশনে ক্লিক করতে হবে।

অ্যাকাউন্ট সার্চ দেয়ার প্রসেস শেষ হলে আপনি আপনার একাউন্টে খুঁজে পাবেন। এরপর পরবর্তী ধাপে যেতে Try Another way অপশনে ক্লিক করুন।

পরবর্তী ধাপে আপনি আপনার একাউন্টের নাম প্রোফাইল ছবি এবং আপনার ব্যবহার করা ফোন নাম্বার এবং ইমেইল দেখতে পারবেন। যদি শুধু ফোন নাম্বার দিয়ে যদি ফেসবুক একাউন্ট খোলা থাকেন তাহলে শুধু ফোন নাম্বার দেখতে পাবেন আর যদি শুধু  ইমেইল বা জিমেইল দিয়ে দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে শুধু জিমেইল দেখতে পাবেন।

আর যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টে মোবাইল নাম্বার এবং জিমেইল দুইটাই থাকে তাহলে দুটো অপশন দেখতে পাবেন আপনার ফোন নাম্বার এবং আপনার জিমেইল এর কিছু অংশ। এবার আপনি আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য কোডটি কিভাবে পেতে চান সেটি জানতে চাইবে ফেসবুক। আপনার কাছে যে অপশনটি বেস্ট মনে হবে আপনি সেটি সিলেক্ট করে নিবেন এবং continue ক্লিক করবেন।

এরপর আপনার কাছে ৮ সংখ্যার একটি রিকভারি কোড চাওয়া হবে যা আপনার ব্যবহার করা মোবাইল নাম্বার বা ইমেইলে ফেসবুক থেকে পাঠানো হবে। সেটি টাইপ করে continue ক্লিক করবেন।

কোড প্রদান করার মাধ্যমে আপনি আপনার নতুন পাসওয়ার্ড দেয়ার অপশন পাবেন। সেখানে new password এবং confirm password একই দিবেন। তবে মনে রাখবেন এখানে এমন কোন পাসওয়ার্ড দিবেন না যে পাসওয়ার্ডগুলো আপনি পূর্বে আপনার একাউন্টে ব্যবহার করেছেন।

ফেসবুক পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে চেষ্টা করতে হবে কমন পাসওয়ার্ড যেমন- rahul1234, password, bangladesh ইত্যাদি ব্যবহার না করতে। এতে আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। চেষ্টা রাখবেন বড়-ছোট অক্ষর, সংখ্যা ও সাংকেতিক মিলিয়ে পাসওয়ার্ড নির্ধারণ করতে।

নতুন পাসওয়ার্ড দেওয়ার পর Log out of other devices এবং Stay logged in অপশন আসবে। যেহেতু আপনি পূর্বের পাসওয়ার্ড ভুলে গেছেন, তাই অন্যান্য যে সকল ডিভাইসে ফেসবুক আইডটি লগইন আছে সেগুলো থেকে আইডিটি লগআউট করেন নিতে পারেন। সেহেতু Log out of other devices সিলেক্ট করে continue ক্লিক করুন। তবে অন্য ডিভাইসেও নতুন পাসওয়ার্ড দিয়ে আইডিটি সচল রাখতে Stay logged সিলেক্ট করে continue ক্লিক করুন।

এ ছাড়া হ্যাকিং থেকে বাঁচতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন পদ্ধতি চালু করুন। এর ফলে কেউ আপনার পাসওয়ার্ড জানলেও আপনার ফোনের নিয়ন্ত্রণ নেয়া ছাড়া অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না। ফেসবুকের সিকিউরিটি চেকআপ থেকেও অ্যাকাউন্টের অপ্রয়োজনীয় ও সন্দেহজনক উপাদান চিহ্নিত করতে পারবেন।

Link copied!