• ঢাকা
  • মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬

আদালতের যে রায়ে পড়ে গেল গুগলের শেয়ার দর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৪, ০৩:৫১ পিএম
আদালতের যে রায়ে পড়ে গেল গুগলের শেয়ার দর

গুগল অ্যাপ নিয়ে টেক জায়ান্ট গুগলকে ব্যবসার ধরন পরিবর্তনের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। এপিক গেমস স্টোর নামের এক অ্যাপ স্টোরের করা মামলার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের আদালত এ আদেশ দিয়েছেন। ধারণা করা হচ্ছে, এতে গুগল প্লে স্টোরের একচেটিয়া ব্যবসা বন্ধ হবে।

এদিকে রয়টার্স জানিয়েছে, আদালতের এ রায়ের ফলে গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের শেয়ারের দাম কমেছে। সোমবার (৭ অক্টোবর) এই কোম্পানির শেয়ারের দাম ২ দশমিক ৫ শতাংশ কমে ১৬৪ দশমিক ৩৯ ডলারে নেমে এসেছে।

রয়টার্স আরও জানিয়েছে, আদালতের রায়ে আরও বলা হয়েছে, আগামী তিন বছরের জন্য গুগল তার গ্রাহকদের অ্যাপ থেকে কিছু কেনার সুযোগ বন্ধ করতে পারবে না। সেই সঙ্গে গুগলের প্রতিযোগী অন্যান্য অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার সুযোগ দিতে হবে।

এই রায়ের মধ্য দিয়ে গুগল যে ফোন কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করে তাদের অ্যাপ আগেই ইনস্টল করে দিত, সেই ব্যবসায়িক রীতি নিষিদ্ধ করা হয়েছে। আরও একটি বিষয় হলো প্লে স্টোর থেকে যে রাজস্ব আয় হয়, সেই রাজস্ব অন্যান্য অ্যাপ বিতরণকারী কোম্পানিগুলোর সঙ্গে ভাগাভাগির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রায়ে মার্কিন আদালত বলেছে, এখন গুগল ও এপিকের কাজ হলো এই রায় বাস্তবায়নে তিন সদস্যের কারিগরি কমিটি গঠন করা। এপিক ও গুগলের পাশাপাশি তৃতীয় পক্ষের কেউ না কেউ থাকতে হবে।

গুগল বলেছে, তারা এ আদেশের বিরুদ্ধে আপিল করবে। অর্থাৎ আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আদালতের এই রায় যেন কার্যকর না হয়, তা নিশ্চিত করা গুগলের লক্ষ্য। আদালতের এই রায়ে এপিক প্লে স্টোর সম্ভবত খুশি হবে তা ঠিক; কিন্তু এই রায়ের ফলে এমন কিছু অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি হবে, যার কারণে মার্কিন ভোক্তা, ডেভেলপার ও ডিভাইস উৎপাদনকারীরা ক্ষতিগ্রস্ত হবে।

অ্যাপের ব্যবসায় একচেটিয়াতন্ত্র প্রতিষ্ঠায় গুগল অ্যান্ড্রয়েড ডিভাইসে নিজেদের প্লে স্টোর এককভাবে ইনস্টল করে রাখে। এর মধ্য দিয়ে প্রতিযোগীদের অন্যায়ভাবে এই ব্যবসা থেকে দূরে সরিয়ে রাখা হয়—এই অভিযোগে এপিক ২০২০ সালে গুগলের বিরুদ্ধে মামলা করে।

এর আগে গত আগস্ট মাসে যুক্তরাষ্ট্রের এক আদালত এক রুলে বলেন, গুগল কার্যত আইনসিদ্ধ একচেটিয়া কোম্পানিতে পরিণত হয়েছে এবং ইন্টারনেটের জগতে তাদের যে প্রাধান্য, তা ব্যবহার করে গুগল প্রতিযোগিতা ও উদ্ভাবনের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে।

Link copied!