• ঢাকা
  • সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ১ মুহররম ১৪৪৫

ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য সুখবর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৪:৫৩ পিএম
ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য সুখবর

পটুয়াখালীর কুয়াকাটায় নির্মিত বাংলাদেশের সাবমেরিন ক্যাবলস (পিএলসি) ল্যান্ডিং স্টেশন থেকে দ্রুতগতির ইন্টারনেট সেবা চালু হয়েছে। দীর্ঘ দুই মাস আটদিন পর শুক্রবার (২৮ জুন) দুপরে সমগ্র দেশে দ্রুতগতির এ ইন্টারনেট সেবা পুনরায় চালু হয়।

সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার সমুদ্র তলদেশে গত ২০ এপ্রিল ক্যাবল কেটে যাওয়ায় এতদিন বন্ধ ছিল সিমিউই-৫ কুয়াকাটা সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের দ্রুতগতির ইন্টারনেট সেবা।

এ বিষয়ে কোম্পনিটির ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মির্জা কামাল আহম্মদ জানান, সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ার জলসীমায় ফাইবার ক্যাবল কাটা পড়ায় গত ১৯ এপ্রিল দিনগত রাত ১২টার দিক থেকে সীমিউই-৫ সেবা বন্ধ হয়ে যায়। যার কারণে সারা দেশে ইন্টারনেটে ধীরগতি দেখা দিলে কক্সবাজার সিমিউই-৪ এর মাধ্যমে গ্রাহকদের ইন্টারনেট সেবা দেওয়া হয়েছিল।

মির্জা কামাল আরও জানান, বিচ্ছিন্ন হওয়ার পর দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের ৬০ শতাংশের বেশি ব্যান্ডউইথ প্রথম সাবমেরিন ক্যাবলে শিফটিং করা হয়েছিল, যা দিয়ে বিকল্প উপায়ে দেশে ইন্টারনেট সরবরাহ স্বাভাবিক রাখার চেষ্টা করা হয়। আগামি দু-এক দিনের মধ্যে সীমিউই-৪ থেকে সীমিউই-৫ এর গ্রাহকদের কুয়াকাটা সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের সঙ্গে যুক্ত করা হবে। ফলে ইন্টারনেটের গতি স্বাভাবিক হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৬ জানুয়ারি সর্বোচ্চ প্রতি সেকেন্ডে ১ দশমিক ৬ টেরাবাইট গতির ইন্টারনেট দেওয়ার লক্ষ্যে পটুয়াখালীতে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিমিউই-৫ স্টেশন গড়ে তোলা হয়।

Link copied!