• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

‘সরকারের তলবে সাড়া দেয়নি ফেসবুক-ইউটিউব’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৪, ০৯:২০ পিএম
‘সরকারের তলবে সাড়া দেয়নি ফেসবুক-ইউটিউব’
ফেসবুক ও ইউটিউবের লোগো। ছবি : সংগৃহীত

সরকারি চাকরিতে ‘কোটা সংস্কার’ আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে সহিংসতামূলক কনটেন্ট ছড়ানোয় বাংলাদেশে মেটার তিনটি প্ল্যাটফর্ম ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের পাশাপাশি ইউটিউব ও টিকটককে তলব করেছিল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তবে টিকটক ছাড়া কেউই সরকারের তলবে সাড়া দেয়নি বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুর দেড়টার দিকে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভা শেষে তিনি এ তথ্য জানান। এর আগে ‘চলমান সময়ে সাইবার নিরাপত্তাবিষয়ক জরুরি সভা’ অনুষ্ঠিত হয়।

জুনাইদ আহমেদ পলক বলেন, “বুধবার পর্যন্ত আমরা ফেসবুক, ইউটিউব, টিকটককে একটা টাইম (সময়) দিয়েছিলাম। আমরা আশা করেছিলাম যে তারা লিখিত ব্যাখ্যাটা দেবে, কিন্তু আমরা এখনো তাদের লিখিত বা মৌখিক ব্যাখ্যা পাইনি।”

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, “টিকটক ই-মেইলে একটা রিপ্লাই দিয়েছে যে, তারা এ নিয়ে খুব আন্তরিক। সরকারকে সহযোগিতা করতে চান, তারা ব্যাখ্যাগুলোও দিতে চান। বাকি দুটি অর্থাৎ মেটা ও ইউটিউবের সাড়া পাইনি।”

সামাজিক যোগাযোগমাধ্যমগুলো কবে থেকে খুলে দেওয়া হবে, এ বিষয়ে এক প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ পলক বলেন, “যদি তাদের (সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর প্রতিনিধি) ব্যাখ্যা সন্তোষজনক হয়, তাহলে তো আমরা শিগগির খুলে দেবো।”

জুনাইদ আহমেদ পলক আরও বলেন, “বাংলাদেশ বিশ্বের অন্যতম একটি উদার গণতান্ত্রিক দেশ। যেখানে কোনো বাধা নেই। আমরা শুধু তাদের জিজ্ঞাসা করেছি যে, বাংলাদেশের আইন, সংবিধান এবং তাদের নিজস্ব যে পলিসি ও কমিউনিটি গাইডলাইন আছে, সেটা তারা কীভাবে মেইনটেইন করছে বা আদৌও করছে কি না। সেটা আমরা জানতে চাই।”

Link copied!