• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

আইফোনের বিক্রি বাড়লেও কমেছে অ্যাপলের আয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৫, ২০২৩, ০২:৫৩ পিএম
আইফোনের বিক্রি বাড়লেও কমেছে অ্যাপলের আয়

আইফোনের বিক্রি বাড়লেও চলতি বছরের প্রথম তিন মাসে অ্যাপলের আয় ৩ শতাংশ কমে ৯৪ দশমিক ৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। অন্যদিকে আইফোনের বিক্রি বেড়েছে ১ দশমিক ৫ শতাংশ। প্রতিষ্ঠানটির মোট আয় সামান্য কমে ২৪ দশমিক ১ বিলিয়ন হয়েছে।

বৃহস্পতিবার (৪ মে) সংবাদমাধ্যম দ্য ইনফরমেশন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। কোম্পানিটির আয় কমার অন্যতম কারণ হচ্ছে আসন্ন মন্দার আশঙ্কায় মানুষ মোবাইল ও কম্পিউটারে ব্যয় কমিয়েছে।

তবে ওয়ালস্ট্রিট যে পূর্বাভাস দিয়েছিল, আয় তার চেয়ে মোটামুটি ভালো অবস্থানে রয়েছে। তা ছাড়া এক বছর আগের তুলনায় অ্যাপলের নেট আয়ও ৩ শতাংশ কমেছে।

গবেষণা সংস্থা আইডিসি এবং কোয়ালকম বলছে, বছরের প্রথম তিন মাসে সামগ্রিক স্মার্টফোনের বাজার সংকুচিত হওয়ার কারণে আইফোনের বিক্রি বৃদ্ধি ছিল লক্ষণীয়।

অ্যাপল আগামী তিন মাসও বিক্রি হ্রাসের পূর্বাভাস দিয়েছে। এর অর্থ কোম্পানিটির ব্যবসা পুরো বছরই পতনের দিকে ধাবিত হচ্ছে।

এদিকে মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপল ৯০ বিলিয়ন পর্যন্ত শেয়ার বাইব্যাক ঘোষণা করে বিনিয়োগকারীদের সন্তুষ্ট করার চেষ্টা করেছে। এমন পরিস্থিতির পর বৃহস্পতিবার আফটার আওয়ার ট্রেডিংয়ে কোম্পানির শেয়ারের দাম বেড়েছে মাত্র ১ শতাংশ।

অন্যদিকে অ্যাপলের সিইও টিম কুক বলেছেন, চ্যালেঞ্জিং সামষ্টিক অর্থনৈতিক পরিবেশ সত্ত্বেও মার্চে আইফোনের রেকর্ড বিক্রি হয়েছে।

তবে মন্দার পর আয়ের দিক থেকে আবারও ঘুরে দাঁড়াতে শুরু করছে ফেসবুক। চলতি বছরের প্রথম তিন মাসে গত বছরের একই সময়ের চেয়ে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মূল কোম্পানি মেটার আয় বেড়েছে ৩ শতাংশ।

Link copied!