• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬
কোটা সংস্কার আন্দোলন

বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রতিবাদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২৪, ০৬:১৫ পিএম
বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রতিবাদ
নিউ ইয়র্কের স্টনি ব্রুক ইউনিভার্সিটির সামনে বাংলাদেশি শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

দেশব্যাপী সংগঠিত শিক্ষার্থীদের আন্দোলনে সঙ্গে একাত্মতা জানিয়ে বিদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা নানান উদ্যোগ নিচ্ছেন। কেউ বা নিজের দেশের পতাকা হাতে আবার কেউ বা  ব্যানার প্লেকার্ড হাতে নিয়ে বিশ্ববিদ্যালয়ের সামনে দাড়িঁয়েছে, সমাবেশ করেছে অনেকে। এসময় তাদের সঙ্গে দাড়িঁয়েছিলেন অন্য দেশের শিক্ষার্থীরাও।

নিউ ইয়র্কের স্টনি ব্রুক ইউনিভার্সিটি (স্টেটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক) শিক্ষার্থীরা বাংলাদেশের পতাকা ও বিভিন্ন লেখা সংবলিত প্লে কার্ড হাতে দাড়িঁয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের সামনে। সেখানে বিভিন্ন বিভাগের বাংলাদেশি শিক্ষার্থীদের পাশাপাশি যোগ দিয়েছিলেন বিদেশী শিক্ষার্থীরাও।

সমাবেশে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, ‘দেশের শিক্ষার্থীদের উপর এরকম আক্রমণাত্মক পরিস্থিতি দেখে খুব অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে ‍দিন। যেহেতু এই দুই দেশের দিন রাতের মধ্যে অনেক সময়ের ব্যবধান তাই রাতের পর রাত জেগে থাকি দেশের খবর জানতে।’

জাপানের হোক্কাইদো ইউনিভার্সিটি। ছবি: সংগৃহীত

একই রকম ভাবে জাপান, মালয়েশিয়া, কানাডা, যুক্তরাজ্য, জার্মানিসহ বিভিন্ন দেশে বাংলাদেশি শিক্ষার্থীরা জাতীয় পতাকাসহ নানা প্ল্যাকার্ড নিয়ে কর্মসূচি পালন করেছেন।

এসময় অতোনু মুখার্জী বলেন, ‘রাজাকার বলার পর থেকেই এই আন্দোলন ফলো করছি। দেশে ইন্টারনেট বন্ধ করে যে ক্রাকডাউন চালানো হলো তাতে একদম ভেংগে পড়ি। পরিচিত মানুষজন গ্রেপতার হয় ও তাদের কাছে হত্যা কান্ডের বিভৎসতার বর্ণনা শুনে রাতের ঘুম হারাম হয়ে যায়। তারপর থেকে কোন রাতই ঠিকমত ঘুমাতে পারি না দেশের চিন্তায়।’

Link copied!