• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

‘বাংলাদেশের ব্যাংকিং খাতের সংস্কারে সহায়তা করবে বিশ্বব্যাংক’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০১:১১ পিএম
‘বাংলাদেশের ব্যাংকিং খাতের সংস্কারে সহায়তা করবে বিশ্বব্যাংক’
অর্থ উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ। ফাইল ছবি

বিশ্বব্যাংক বাংলাদেশের ব্যাংকিং খাতের সংস্কার এবং জাতীয় বাজেটে সহায়তা করবে বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ। তিনি বলেন, “বিশ্বব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে। তবে সবকিছুই যাতে সহজ এবং বাস্তবায়নযোগ্য হয়, বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে এমনটাই আলোচনা হয়েছে।”

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন অর্থ উপদেষ্টা।

অর্থ উপদেষ্টার সঙ্গে বৈঠকে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক কান্ট্রি ডিরেক্টর ম্যাথিও ভারজিসসহ সাত সদস্যের প্রতিনিধি দল অংশ নেন।

বৈঠক শেষে অর্থ উপদেষ্টা সাংবাদিকদের বলেন, “বিশ্বব্যাংক বাংলাদেশের একটি বড় দাতাগোষ্ঠী। তাদের সঙ্গে ঋণ সহায়তা নিয়ে যে আলোচনা হয়েছে, তারমধ্যে তারা এ বছর কিছু ঋণ ছাড় দেবে, বাকিটা আগামী বছর।”

ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, “ব্যাংকের তারল্য সংকট উত্তরণের জন্য বিশ্বব্যাংকের কাছে সহায়তা চাওয়া হয়েছে। এই ব্যাপারে ইতিবাচক তারা। তবে বিষয়টি নিয়ে তাদের সঙ্গে আরও আলোচনা হবে।”

এদিকে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আর্থিক খাত সংস্কারে বাংলাদেশকে ১০০ কোটি ডলারের ঋণসহায়তা দেবে বিশ্বব্যাংক। এর মধ্যে পলিসি বেসড লোন হিসেবে ৭৫০ মিলিয়ন ডলার এবং ইনভেস্টমেন্ট লোন ও গ্যারান্টি ফ্যাসিলিটি হিসেবে ২৫০ মিলিয়ন ডলারের ঋণ সহায়তা দেওয়া হবে। আগামী ডিসেম্বরের মধ্যে বিশ্বব্যাংকের বোর্ডে এ ঋণ অনুমোদন হওয়ার কথা রয়েছে। 

Link copied!