• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

রাষ্ট্র সংস্কারে আরও সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৫:১০ পিএম
রাষ্ট্র সংস্কারে আরও সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক
রাষ্ট্রীয় অতিথি ভবনে প্রধান উপদেষ্টা ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক

অন্তর্বর্তী সরকারের নেওয়া সংস্কার এজেন্ডা বাস্তবায়নে সহায়তা করতে বিশ্বব্যাংক চলতি অর্থবছরে বাংলাদেশকে নতুন করে আরও দুই বিলিয়ন ডলার সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে। এ সহায়তার কথা জানিয়েছেন সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর। এসময় আবদুলায়ে সেক প্রধান উপদেষ্টাকে বলেন, “আমরা আপনাকে যত তাড়াতাড়ি ও যতটা সম্ভব সহায়তা করতে চাই। বিশ্বব্যাংক বাংলাদেশের গুরুত্বপূর্ণ আর্থিক প্রয়োজনে সহায়তা করবে।”

ড. ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আরও বলেন, “নতুন প্রতিশ্রুতি ছাড়াও, বিশ্বব্যাংক সরকারের সঙ্গে পরামর্শক্রমে বিদ্যমান কর্মসূচি থেকে আরও প্রায় অতিরিক্ত এক বিলিয়ন ডলার পুনঃব্যবহার করবে।”

প্রধান উপদেষ্টা বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরকে বলেন, “বাংলাদেশের সংস্কারে অর্থায়নের জন্য বিশ্বব্যাংককে নমনীয় থাকতে হবে। সেইসঙ্গে ১৫ বছরের ‘চরম দুঃশাসন’ থেকে মুক্ত হওয়ার পর বাংলাদেশের নতুন পথচলায় বিশ্বব্যাংককে সহায়তা করতে হবে।”

বৈঠকে প্রধান উপদেষ্টা আরও বলেন, “এসব ছাই থেকে বের হয়ে আমাদের নতুন কাঠামো নির্মাণ করতে হবে। আমাদের শিক্ষার্থীদের স্বপ্নগুলোর দিকে মনযোগী হতে হবে। আমি বলব আমাদের সহযোগিতা করুন। আমাদের দলের অংশ হন।”

এর আগে গত রোববার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা জানিয়েছিলেন, বাংলাদেশের আর্থিক খাত সংস্কারে প্রায় ১০০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। 

মুখপাত্র আরও জানিয়েছিলেন, বাংলাদেশকে ১০০ কোটি বা এক বিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। এর মধ্যে পলিসি বেসড লোন হিসেবে ৭৫০ মিলিয়ন ডলার এবং ইনভেস্টমেন্ট লোন ও গ্যারান্টি ফ্যাসিলিটি হিসেবে ২৫০ মিলিয়ন ডলারের ঋণ সহায়তা দেওয়া হবে।

Link copied!