• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষার্থীদের ‘মার্চ ফর জাস্টিস’ কেন, কোথায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩১, ২০২৪, ০১:০৫ পিএম
শিক্ষার্থীদের ‘মার্চ ফর জাস্টিস’ কেন, কোথায়
রাজপথে শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে সারা দেশে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালন করা হচ্ছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবদুল কাদের মঙ্গলবার (৩০ জুলাই) রাত সোয়া ১১টার দিকে এ কর্মসূচি ঘোষণা করেন।

কেন
কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সারা দেশে ছাত্র-জনতার ওপর ‘গণহত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা, গুম ও খুনের প্রতিবাদে’ ঘোষিত কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

কখন
বুধবার দুপুর সাড়ে ১২টা থেকে ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালন করা হচ্ছে। তবে কতক্ষণ কর্মসূচি পালন করা হবে তা নিয়ে কোনো নির্দেশনা নেই।

ঢাকার কোথায়
রাজধানীসহ বাইরের জেলাগুলোতেও কর্মসূচি পালন করার আহ্বান জানানো হয়েছে। তবে ঢাকায় কর্মসূচির জমায়েত স্থান হিসাবে হাইকোর্ট ও জজকোর্ট প্রাঙ্গণকে বেছে নেওয়া হয়েছে।

ঢাকার বাইরে কোথায়
ঢাকায় আদালত প্রাঙ্গণে কর্মসূচি পালনের আহ্বান জানানো হলেও ঢাকার বাইরের সুবিধামত স্থানের কথা বলা হয়েছে। সারা দেশের সব নাগরিকদের নিজ নিজ সুবিধামতো স্থান ও সময়ে ‘প্রতিটি ক্যাম্পাস এবং রাজপথে’ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন আন্দোলনকারীরা।

যা বললেন সমন্বয়ক
‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালনে সর্বাত্মক সহযোগিতার আহ্বান জানিয়ে আবদুল কাদের ‘সারা দেশের শিক্ষক, আইনজীবী, মানবাধিকার কর্মী, পেশাজীবি, শ্রমজীবী ও সকল নাগরিককে” তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করার অনুরোধ করেছেন।

কর্মসূচির উদ্দেশ্য
শিক্ষার্থীদের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে, জাতির কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমাপ্রার্থনাসহ তাদের পূর্বঘোষিত নয় দফা দাবি বাস্তবায়ন।

Link copied!