• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

কাদের ভিসা দেবে, জানাল ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ১২:৩৫ পিএম
কাদের ভিসা দেবে, জানাল ভারত
ছবি : সংগৃহীত

বাংলাদেশি পর্যটকদের জন্য ভারতীয় ভিসা খুব শিগগির চালু হচ্ছে না। শুধু যাদের জরুরি প্রয়োজন, তাদের ঢাকায় ভারতীয় হাইকমিশন থেকে ভিসা দেওয়া হচ্ছে।

রোববার (২০ অক্টোবর) ঢাকায় ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ তথ্য জানান। তিনি এদিন দুপুরে পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বাংলাদেশের নাগরিকদের জন্য ভারত কবে থেকে পর্যটক ভিসা চালু করবে, সাংবাদিকেরা জানতে চাইলে প্রণয় ভার্মা বলেন, ‘এখন যাদের জরুরি প্রয়োজন, তাদের ভিসা দেওয়া হচ্ছে। কারণ, আমাদের লোকবল কম। আমাদের কার্যক্রম স্বাভাবিক হলে এটি (ট্যুরিস্ট  ভিসা) শুরু করা সম্ভব হবে। তবে এখন যাদের জরুরি, তাদের মেডিকেল ভিসা দেওয়া হচ্ছে। এ ছাড়া ভারতে গিয়ে তৃতীয় কোনো দেশের ভিসার আবেদন যারা করছেন, তাদের আমরা অগ্রাধিকার দিচ্ছি।’

ভারতে অবস্থানরত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রসঙ্গটি পররাষ্ট্রসচিবের সঙ্গে আলোচনায় এসেছিল কি না, জানতে চাইলে প্রণয় ভার্মা বলেন, এই ইস্যুতে কোনো আলোচনা হয়নি। আজকের বৈঠকটি ছিল নিয়মিত বৈঠক।

বাংলাদেশের সঙ্গে স্থিতিশীল ইতিবাচক গঠনমূলক সম্পর্ক বজায় রাখার ওপর জোর দেন ভারতীয় হাইকমিশনার। তিনি বলেন, ‘আমরা চাই আমাদের মধ্যে যে পারস্পরিক নির্ভরশীলতা রয়েছে, সেটা আরও বাড়ুক। বাংলাদেশ ভারতের ওপর নির্ভর করে এবং ভারত নির্ভর করে বাংলাদেশের ওপর। অর্থাৎ একে অন্যের ওপর নির্ভরশীল। আমরা চাই এটা বাড়ুক। আমরা উন্নয়ন ও নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছি। আমরা মূলত আলোচনা করেছি কীভাবে আমরা কাজগুলো এগিয়ে নিতে পারি।’

Link copied!