• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

কে এই ওয়াহিদউদ্দিন মাহমুদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ০৭:০৭ পিএম
কে এই ওয়াহিদউদ্দিন মাহমুদ
অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নিয়েছেন অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ। তিনি ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। শুক্রবার (১৬ আগস্ট) বিকেলে বঙ্গভবনের দরবার হলে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

ওয়াহিদউদ্দিন মাহমুদ নোয়াখালী জেলায় ১৯৪৮ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন। তার বাবা আলী আহমেদ চৌধুরী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা সালেহা খাতুন ছিলেন গৃহিণী। তিনি অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে পড়াশুনা করেন।

১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে বিএ (অনার্স) ডিগ্রি অর্জন করেন। পরের বছর তিনি তৎকালীন পাকিস্তানের ইসলামাবাদ বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এমএসসি (মাস্টার্স) ডিগ্রি অর্জন করেন।

১৯৭২ থেকে ১৯৭৭ সালের মধ্যে ওয়াহিদউদ্দিন মাহমুদ ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে শিক্ষকতা শুরু করেন। ১৯৮৪ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

২০১১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা থেকে অবসর নেন। তিনি ড. মুহাম্মদ ইউনূসের পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা ও ১০ বছর এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ছিলেন। বর্তমানে ওয়াহিদউদ্দিন মাহমুদ লন্ডন স্কুল অব ইকোনমিক্স ভিত্তিক ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টার ও জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসির সদস্য। এছাড়াও সাউথ এশিয়ান নেটওয়ার্ক অব ইকোনমিক রিসার্চ ইনস্টিটিউটের চেয়ারম্যান।

Link copied!