• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ব্যাংক থেকে টাকা না তোলা নিয়ে যা বললেন গভর্নর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০৩:০৪ পিএম
ব্যাংক থেকে টাকা না তোলা নিয়ে যা বললেন গভর্নর

ব্যাংক থেকে প্রয়োজনের অতিরিক্ত টানা না তোলার জন্য গ্রাহকদের প্রতি জানিয়েছেন করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। সবাইকে আশ্বস্ত করে তিনি বলেন, “আমানতকারীরা অবশ্যই টাকা ফেরত পাবেন। ধৈর্য ধরুন।”

বুধবার (২৮ আগস্ট) দুপুরে বাংলাদেশ ব্যাংকে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন গভর্নর।

গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর আগামী দিনগুলোতে কী হতে যাচ্ছে সেই অনিশ্চয়তার বশবর্তী হয়ে অনেকেই ব্যাংক থেকে টাকা তুলে রাখছেন। ফলে দুর্বল ব্যাংকগুলোতে তারল্য সংকট আরও বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এ অবস্থায় ব্যাংকের আমানতকারীদের ধৈর্য ধরার আহ্বান জানালেন।

ড. আহসান এইচ মনসুর বলেন, ‘সবাই যদি একসঙ্গে টাকা তুলতে যান তাহলে ব্যাংক টাকা দিতে পারবে না। এটা পৃথিবীর কোনো দেশের ব্যাংক পারবে না। এজন্য গ্রাহকদের বলব, বিশেষ করে দুর্বল ব্যাংকের গ্রাহকরা যেন ধৈর্য ধরেন। তাদের ভয়ের কিছু নেই। সবাইকে যার যার টাকা বুঝিয়ে দেওয়া হবে। যতটুকু দরকার তার বাইরে অতিরিক্ত টাকা তুলবেন না।’

‘সংসার চালানোর জন্য যতটুকু দরকার ততটুকু তুলুন। কোনো আমানতকারীর টাকা হারাবেন না। আমরা দুর্বল ব্যাংকগুলোকে সবল করার চেষ্টা করছি। সুশাসন প্রতিষ্ঠার চেষ্টা করছি।’ বলেন গভর্নর।

এদিকে ব্যাংকগুলোর পুরনো পর্ষদ ভেঙে দেওয়া প্রসঙ্গে গভর্নর বলেন, ‘পুরনো পর্ষদ দিয়ে ভালো কিছু হবে না বলে মনে করছি। তাই বোর্ডগুলো ভেঙে দিচ্ছি।’

তিনি জানান, ব্যাংকিংখাত সংস্কারের জন্য ব্যাংক কমিশন করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে সেটি যেনতেনভাবে নয়, কার্যকরভাবে করা হবে। এক্ষেত্রে বিদেশি সহযোগিতা নেওয়া হবে। শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশ কীভাবে কাজ করেছে সেই অভিজ্ঞতা নেওয়া হবে।

Link copied!