• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

বায়ুদূষণের শীর্ষে লাহোর, ঢাকার অবস্থান কত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৯:১৫ এএম
বায়ুদূষণের শীর্ষে লাহোর, ঢাকার অবস্থান কত
ঢাকার বায়ুদূষণ। ছবি : সংগৃহীত

বিশ্বে বায়ুদূষণের আজও শীর্ষে উঠে এসেছে পাকিস্তানের লাহোর শহরের নাম। তবে দূষণ মাত্রার দিক থেকে তালিকায় রাজধানী ঢাকার অবস্থান ষষ্ঠ। মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ৮টা ২৮ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

তালিকার শীর্ষে অবস্থান করা লাহোরের বায়ুর মানের স্কোর হচ্ছে ৪১১ অর্থাৎ সেখানকার বায়ু ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ পর্যায়ে রয়েছে।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ২৭০ অর্থাৎ সেখানকার বায়ুর মানও ‘খুবই অস্বাস্থ্যকর’। সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে উজবেকিস্তানের তাসখন্দ, শহরটির স্কোর হচ্ছে ১৬৮। অর্থাৎ সেখানকার বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’।

দূষণের তালিকায় ঢাকার অবস্থান ষষ্ঠ। ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৬২ অর্থাৎ এখানকার বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান।

সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Link copied!