• ঢাকা
  • সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬

নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মি সম্পর্কে যা জানা গেল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৬:৩১ পিএম
নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মি সম্পর্কে যা জানা গেল
বরখাস্ত হওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মি। ছবি-সংগৃহীত

একজন সরকারি কর্মকর্তা হয়েও সরকারের প্রধান উপদেষ্টাকে নিয়ে সামাজিক মাধ্যমে শৃঙ্খলা পরিপন্থি, বিতর্কিত মন্তব্য করেছেন লালমনিরহাট জেলা প্রশাসনের সহকারী কমিশনার (নির্বাহী ম্যাজিস্ট্রেট) তাপসী তাবাসসুম উর্মি।

মন্তব্যের জেরে ব্যাপক আলোচিত সমালোচিত হওয়ার পর বিসিএস ৪০তম ব্যাচের কর্মকর্তা উর্মিকে প্রথমে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়। এরপর তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তাপসী তাবাসসুম উর্মির গ্রামের বাড়ি নেত্রকোনার পূর্বধলা সদর ইউনিয়নের নসিবপুরে। তার বাবা ইসমাইল হোসেন ময়মনসিংহ আনন্দমোহন সরকারি কলেজসহ বিভিন্ন সরকারি কলেজে শিক্ষকতা করতেন। বর্তমানে অবসর জীবনযাপন করছেন।

উর্মিদের গ্রামের বাড়ি নসিবপুরে হলেও তার বাবা বসবাস করেন ময়মনসিংহ শহরে। উর্মি দুই বোন ও এক ভাইয়ের মধ্যে সবার বড়। উর্মি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করেছেন। তবে ২০২২ সালে বিসিএস ৪০তম ব্যাচের কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগদান করেন।

গত ৫ অক্টোবর তাপসী তাবাসসুম উর্মি তার ফেসবুক আইডিতে লেখেন, “সাংবিধানিক ভিত্তিহীন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেছেন, রিসেট বাটনে পুশ করা হয়েছে। অতীত মুছে গেছে। রিসেট বাটনে ক্লিক করে দেশের সব অতীত ইতিহাস মুছে ফেলেছেন তিনি। এতই সহজ! কাউন্টডাউন শুরু হয়ে গেছে আপনার, মহাশয়।”

সেই স্ট্যাটাস দেওয়ার কয়েক ঘণ্টা পর সেটি আর দেখা যায়নি। তবে উর্মি তার ফেসবুক আইডিতে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ক্ষমতাচ্যুত সরকারের পক্ষে অবস্থান নিয়ে বেশ কিছু স্ট্যাটাস দিয়েছেন। তিনি আওয়ামী লীগের পক্ষে বেশ কিছু পোস্টও করেছেন।

পরে প্রধান উপদেষ্টা বিষয়ে দেওয়া তার স্ট্যাটাস বিষয়ে জানতে চাইলে উর্মি একটি বেসরকারি টেলিভিশনকে জানান, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের এক বক্তব্যের জের ধরে তার এই প্রতিক্রিয়া।

তাছাড়া নিজের দেওয়া স্ট্যাটাসের পক্ষে শক্ত অবস্থান নিয়ে উর্মি বলেন, “আমি পোস্ট দিয়েছি এটাই তো যথেষ্ট। অনলি মি করেছি, বিভিন্ন কারণে হতে পারে। এর জন্য যদি আমার চাকরি চলে যায়, আমার সমস্যা নাই। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু, এটা মীমাংসিত সত্য।”

উর্মি আরও বলেন, “রিসেট বাটন মুছে ফেলে অতীত মুছে ফেলা, এর মানে কি? তাহলে তো আমি মনে করি, মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি আমাদের দেশে সরকার হিসেবে আছে। আমার মনে হয়েছে, আমার দায়িত্বশীল জায়গা এটাই। বলা হচ্ছে জুলাই গণহত্যা, এগুলো সবই তদন্ত সাপেক্ষে, মীমাংসিত সত্য না। এখন পর্যন্ত প্রমাণিত হয়নি তো।”

ঘটনার বিষয়ে লালমনিরহাট জেলা প্রশাসক এইচএম রকিব হায়দার সাংবাদিকদের জানান, ওই ঘটনায় তাকে ওএসডি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত চাকরি বিধি মোতাবেক সরকার নেবে।

সোমবার (৭ অক্টোবার) তাপসী তাবাসসুম উর্মিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে চাকরিবিধি অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা।

এর আগে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে ফেসবুকে পোস্ট দেওয়ায় তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করা হয়। রোববার (৬ অক্টোবর) সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নিলুফা ইয়াসমিনের সই করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!