• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনৈতিক দল গঠন নিয়ে যা বললেন উপদেষ্টা নাহিদ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৯:২৯ এএম
রাজনৈতিক দল গঠন নিয়ে যা বললেন উপদেষ্টা নাহিদ

এই মুহূর্তে রাজনৈতিক দল গঠনের কোনো পরিকল্পনা তাদের নেই বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

শুক্রবার (১৬ আগস্ট) রাতে নিজের ফেসবুক আইডিতে এক পোস্টে এ কথা জানান তিনি।

গণআন্দোলনে আওয়ামী লীগ সরকারপতনের পর আন্দোলনকারীদের দল গঠনের খবর জানায় বার্তা সংস্থা রয়টার্স। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন রাজনৈতিক দল গঠনের চিন্তা করছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো. নাহিদ ইসলাম ফেসবুকে লেখেন, “রাজনৈতিক দলগঠন আমাদের গণঅভ্যুত্থানের অভিমুখ না। এই মুহূর্তে প্রয়োজন অভ্যুত্থানে আহত ও শহীদদের পরিবারের পাশে দাঁড়ানো, নতুন করে দেশগঠন-সংস্কার ও অভ্যুত্থানের স্পিরিট ও জাতীয় ঐক্য ধরে রাখা। ছাত্র-জনতা ও অন্তর্বর্তীকালীন সরকার সে লক্ষ্যে কাজ করবে।”

ফ্যাসিবাদী ব্যবস্থা বাতিল করা হবে জানিয়ে নাহিদ লেখেন, “ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ করে নতুন রাজনৈতিক বন্দোবস্ত আমাদের এক দফার অংশ ছিল। সেজন্য বিস্তর কাজ ও রাজনৈতিক কার্যক্রম প্রয়োজন। জনগণের সঙ্গে আলোচনা ও সংলাপের মাধ্যমে আমরা ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা প্রণয়ন করতে চাই।”

“কিন্তু এই মুহূর্তে রাজনৈতিক দল গঠনের কোনো পরিকল্পনা আমাদের নাই। ছাত্র-জনতা অভ্যুত্থানের স্পিরিট রক্ষায় সামাজিক-রাজনৈতিক শক্তি হিসেবে কাজ করবে এবং সরকার জনগণের আকাঙ্ক্ষা অনুযায়ী রাষ্ট্র পুনর্গঠনের লক্ষ্যে কাজ করবে” যোগ করেন তিনি।

রয়টার্স তাদের প্রতিবেদনে আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্ট চার নেতার সঙ্গে কথা বলেছেন। এর মধ্যে আন্দোলনের লিয়াজোঁ কমিটির সমম্বয়ক মাহফুজ আলম বলেন, “বাংলাদেশের প্রধান দুই দলের আধিপত্যের সমাপ্তি ঘটাতে ছাত্রনেতারা রাজনৈতিক দল গঠনের আলোচনা করছেন। আগামী এক মাসের মধ্যে এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।”

তবে তার এই বক্তব্যকে অস্বীকার করে মাহফুজ আলম বলেন, রয়টার্স তার বক্তব্য ভুলভাবে উপস্থাপন করেছে। ফেসবুকে একটি পোস্টে তিনি লেখেন, “রয়টার্সে দেয়া আমার বক্তব্য ভুলভাবে এসেছে। আর সে ভুল বক্তব্যের বাজে বা উদ্দেশ্যমূলক অনুবাদ বাংলাদেশি মিডিয়া প্রচার করেছেন।”

“রয়টার্সে আমার বক্তব্য ছিল, আমরা রাজনৈতিক সংগঠন নিয়ে এখনই ভাবছি না। ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ এবং নতুন রাজনৈতিক বন্দোবস্তের জন্য আমরা কাজ করছি। গণ-অভ্যুত্থানের চেতনা ধরে রাখা এবং সরকারকে সংহত করা আমাদের প্রাথমিক লক্ষ্য। রাষ্ট্র ও সমাজের নানা অংশীজনের সঙ্গে কথা বলে আমরা আগামী বাংলাদেশের রূপরেখা নিয়ে ও কাজ করব।”

“এ কাজে অন্তত এক মাস লাগবে। আর, রয়টার্সও লিখেছে এক মাস পর নির্ধারিত হবে আমরা দল করব কি করব না! তবে, রয়টার্স একটি ভুল করেছে, নাগরিকদের বদলে তারা ভোটার শব্দটি ব্যবহার করেছে। অথচ নির্বাচনী রাজনীতি নিয়ে আমাদের খুব কমই কথা হয়েছে। কৃষ্ণ কৌশিককে আমি লিখেছি, উনি হয়ত এটা এডিট করে দেবেন।”

মাহফুজ আলম বলেন, “রয়টার্সের সাংবাদিক বারবার জিজ্ঞাসা করছিলেন, দ্বিদলীয়কাঠামো নিয়ে এবং তা উতরে যেতে রাজনৈতিক দল করব কিনা। আমি বলেছি, আমরা দল বা ব্যক্তি নয়, ব্যবস্থার সংস্কার চাচ্ছি। যাতে যে দলই আসুক তাকে জনগণের প্রতি দায়বদ্ধ হতে হয়। কিন্তু, এমনভাবে বলা হলো যেন আমি মাইনাস টু চাচ্ছি। যেটা আমার উদ্দেশ্য না অবশ্যই।”

“আমাদের এখনকার লক্ষ্য, রাজনৈতিক লড়াইকে সুনির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে গঠনমূলক কাজের দিকে চালিত করা। উপযুক্ত সময়ে রাজনৈতিক গঠন/গড়ন কেমন হবে, তা সবাই জানতে পারবেন।”

গণআন্দোলনের মুখে ৫ আগস্ট পদত্যাগ করে বাংলাদেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাসিনা সরকারের পতনের পর কার্যত দেশে তিনদিন কোনো সরকার ছিল না। গত ৮ আগস্ট নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসের অধীনে গঠিত হয় অন্তর্বর্তীকালীন সরকার।

Link copied!