• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বাস পুনরুদ্ধার করতে চায় যুক্তরাষ্ট্র : লু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৫, ২০২৪, ০৫:১৫ পিএম
বিশ্বাস পুনরুদ্ধার করতে চায় যুক্তরাষ্ট্র : লু
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ডোনাল্ড লু। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র অস্বস্তি কাটিয়ে বাংলাদেশের বিশ্বাস পুনরুদ্ধার করতে চায় বলে জানিয়েছেন দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তিনি বলেছেন, “গত নির্বাচনের আগে আমরা যখন ফ্রি ফেয়ার ইলেকশন করার কথা বলেছিলাম। সেই চাওয়াটা দুই দেশের জনগণের মধ্যে কমন ছিল। কিন্তু তখন এক ধরনের অস্বস্তি তৈরি হয়েছিল। এখন আমরা সামনে এগোতে চাই।”

বুধবার (১৫ মে) সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।  

দুই দেশের সম্পর্কের কথা তুলে ধরে ডোনাল্ড লু বলেন, “যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং সহিংসতা মুক্ত নির্বাচন অনুষ্ঠানের জন্য কঠোর পরিশ্রম করেছিল। আমরা সামনের দিকে তাকাতে চাই, পেছনের দিকে নয়। আমাদের সম্পর্ক শক্তিশালী করতে চাই। নিজেদের মধ্যে সহযোগিতা বাড়াতে চাই।”

বৈঠকে কী বিষয় নিয়ে আলোচনা হয়েছে, এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি বলেন, “আমাদের সম্পর্ককে মজবুত করার জন্য উপায় বের করতে চাই। এজন্য আজ আমি মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আমাদের দুই দেশের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ ইস্যু আছে। যেমন র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা, শ্রম আইনের সংস্কার, মানবাধিকার এবং ব্যবসায়ীক পরিবেশ সংস্কার। এ সম্পর্ক জোরদার করার জন্য আমাদের ইতিবাচক দিক নিয়ে সহযোগিতা বাড়াতে হবে।”

বাংলাদেশে বিনিয়োগের বিষয় তুলে ধরে ডোনাল্ড লু বলেন, “আমরা নতুন বিনিয়োগের কথা বলেছি। অধিকসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে পড়াশোনা করবে, এটা নিয়ে আলোচনা করেছি। ক্লিন এনার্জি নিয়ে কথা বলেছি। সর্বশেষ যে বিষয়টি নিয়ে আমি মন্ত্রীর সঙ্গে কথা বলেছি, সেটা হলো দুর্নীতির বিরুদ্ধে আমাদের লড়তে হবে।”

ডোনাল্ড লু আরও বলেন, “আমরা যেটা করতে পারি সরকারের স্বচ্ছতা, সরকারি কর্মকর্তাদের জবাবদিহিতার মাধ্যমে। আমরা করসীমা বাড়ানোর কথা বলেছি, যাতে বাংলাদেশ সেখান থেকে উপকৃত হতে পারে।”

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!