• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন শনিবার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩, ১১:০৭ এএম
মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন শনিবার

দুই দিনের সফরে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তিন দিনের ভারত সফর শেষে শনিবার (১৪ জানুয়ারি) রাতে ঢাকায় পৌঁছাবেন তিনি। দিল্লিতে তিনি ভারত-যুক্তরাষ্ট্র ফোরামে অংশ নেন।

সফরকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ডোনাল্ড লু তার সফরে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন।

এদিকে ঢাকা সফরে তিনি বাংলাদেশ সরকারের প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন। তিনি দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করা ও অর্থনৈতিক সম্পৃক্ততা সম্প্রসারণ করার বিষয়ে আলোচনার পাশাপাশি শ্রম ও মানবাধিকার বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ও চিন্তাভাবনা সম্পর্কে জানবেন।

২০২১ সালের ১৫ সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর সহকারী মন্ত্রী হিসেবে যোগ দেন ডোনাল্ড লু। এর আগে তিনি কিরগিজিস্তান ও আলবেনিয়াতে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

দীর্ঘ ৩০ বছরের বেশি সময় ধরে মার্কিন পররাষ্ট্র দপ্তরে কাজ করা লু পাকিস্তানের পেশোয়ারে রাজনৈতিক কর্মকর্তা হিসেবে (১৯৯২-১৯৯৪) দায়িত্ব পালন করেন। এ ছাড়া নয়াদিল্লিতে মার্কিন রাষ্ট্রদূতের বিশেষ সহকারী (১৯৯৬-১৯৯৭) এবং রাজনৈতিক কর্মকর্তা (১৯৯৭-২০০০) হিসেবেও দায়িত্ব পালন করেন।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!